মেইন ম্যেনু

খাওয়ার রুচি কমিয়ে নেওয়ার দারুন কিছু কৌশল

অনেকে আছেন যারা খেতে পছন্দ করেন। এদের খাবারের প্রতি একধরণের আসক্তি বা ভালোলাগা কাজ করে। যার কারণে স্বাস্থ্য বেড়ে যায় বহুগুণ। এই আসক্তি কমানোর একটি উপায় হতে পারে খাওয়ার রুচি নিয়ন্ত্রণ করা। রুচি নিয়ন্ত্রণ মূলত খুব জটিল প্রক্রিয়া। অনেকেই এই কাজটি করতে পারেন না। এটি নিয়ন্ত্রণ করা কোনভাবে সম্ভব না, যদি না আপনার ইচ্ছা থাকে। আপনি যদি খাওয়ার রুচি কমাতে চান তাহলে সর্বপ্রথম যে কাজটি করতে হবে তা হল নিজের মনকে বা ইচ্ছাকে নিয়ন্ত্রণ করা। এই অসাধ্য কাজটি করতে পারলেই আপনি নিঃসন্দেহে খাওয়ার রুচি কমিয়ে আনতে পারবেন। এর জন্য কিছু কৌশল অবলম্বন করতে পারেন।

১. প্রচুর পানি পান করুনঃ

শরীরে পানিশূন্যতা দেখা দিলে, বেশিরভাগ মানুষ ক্ষুধা অনুভব করে। আর এটি দূর করতে প্রচুর পরিমাণ পানি পান করুন। পানি আপনাকে বাড়তি খাওয়া থেকে বিরত রাখবে। প্রতিবার খাবারের আগে এক গ্লাস পানি পান করুন। খাবার কম খেয়েও আপনার পেট ভরে থাকবে। খাওয়ার মাঝে পানি পান করেও আপনি আপনার রুচি কমাতে পারেন।

২. সকালে নাস্তা করুনঃ

সকালে ভারী নাস্তা করুন। এটি মধ্যাহ্ন সময়ের ক্ষুধা লাগার প্রবণতা কমিয়ে দেবে। সকালের খালি পেট আপনার রক্ত শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় যা আপনাকে ক্ষুধার অনুভব দিয়ে থাকে।

৩. ধীরে ধীরে খানঃ

দ্রুত খেলে আপনি বেশি পরিমাণে খেয়ে ফেলবেন। পেটে খাবার হজম হওয়ার আগে খাওয়া হলে খাবার হজম করার সময় পায় না। যা পরবর্তী সময়ে ক্ষুধার উদ্ভব করে থাকে। কমপক্ষে ২০ মিনিট সময় নিয়ে খাবার খাওয়ার চেষ্টা করুন।

৪. চিনি বা চিনি জাতীয় খাবার এড়িয়ে চলুনঃ

যত বেশি চিনি বা চিনি জাতীয় খাবার আপনি খাবেন তত বেশি ক্ষুধা অনুভব করবেন। চিনি আপনার রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় যা আপনার ক্ষুধা বাড়িয়ে দেবে।

৫. ছোট প্লেটে খাবার খানঃ

প্লেটের আকৃতি আপনার খাওয়াকে নিয়ন্ত্রণ করবে। চেষ্টা করুন ছোট প্লেটে খাবার খাওয়ার। গবেষণায় দেখা গেছে ছোট প্লেট অথবা পাত্রে খাবার বেশি মনে হয় এবং খাওয়া কম হয়।

৬. খাওয়ার সময় টেভি দেখা অথবা ভিডিও গেইম খেলা থেকে বিরত থাকুনঃ

খাবার খাওয়ার সময় খাওয়ার দিকে মন দিন। টেলিভিশন বন্ধ রাখুন এবং এমনকি আপনার স্মার্টফোনটিকেও দূরে রাখুন। আপনি যদি অফিসে থাকেন তো ডেস্কে খাবার খাবেন না। টেলিভিশন অথবা ভিডিও গেইম আপনার খাওয়ার মনোযোগ নষ্ট করে দেয়। আর আপনি বেখেয়ালে বেশি খাবার খেয়ে ফেলেন।

৭. বুফেতে গেলে আগে খাবার দেখে নিনঃ

বুফেতে গেলে প্রথমে খাবারের আইটেইমগুলো দেখে নিন। ভারী খাবারগুলো দিয়ে প্লেট ভরে ফেলবেন না। লো ফ্যাট খাবার, সবজি, সালাদ খাবারগুলো খাওয়ার চেষ্টা করুন।

এছাড়া জাঙ্ক ফুড খাওয়ার পরিবর্তে শাক সবজি খাওয়ার প্রতি মনোযোগ দিন। এটি আপনার ক্ষুধা লাগা কমিয়ে দেবে।.






মন্তব্য চালু নেই