মেইন ম্যেনু

খাদ্য সংকটে ইথিওপিয়ার ৭৫ লাখ মানুষ

ইথিওপিয়ায় ক্রমাগত খাদ্যের সংকট বাড়ছে। কম বৃষ্টিপাত এবং খারাপ আবহাওয়ার কারণে প্রায় ৭৫ লাখ মানুষের খাবারের চাহিদা বাড়ছে বলে শুক্রবার দেশটির এক কর্মকর্তা জানিয়েছেন। এর আগে জাতিসংঘ জানিয়েছিল খাদ্য সংকটে পড়তে পারে ৪৫ লাখ মানুষ। তবে আগস্ট থেকে এ সংখ্যা দ্বিগুণ হতে শুরু করেছে। এ কারণে জাতিসংঘ সতর্ক করে জানিয়েছে, সামনের বছর প্রায় ১৫ লাখ মানুষের খাদ্য সহায়তা প্রয়োজন হবে। যুদ্ধ বিদ্ধস্ত সিরিয়ার চেয়েও এই সংখ্যা বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের শক্তিশালী সমর্থন ছাড়া খাদ্য ও পুষ্টির ব্যাপক ঘাটতি দেখা দিতে পারে। সেখানে আরো বলা হয় প্রায় ৩ লাখ শিশু অপুষ্টিতে ভুগছে। এ কারণে আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন।

দেশটির ফিউস নেট এর এক রিপোর্টে বলা হয়েছে, গবাদি পশুর মৃত্যু অস্বাভাবিক হারে বাড়তে শুরু করেছে। এ কারণে খাদ্য সংকট বাড়ছে। তাছাড়া জ্বালানী ও পশু বিক্রি করে নিজেদের জন্য খুব বেশি পরিমান খাদ্যের ব্যবস্থা করতে পারছে না পরিবারগুলো। আফ্রিকার দ্বিতীয় জনসংখ্যা বহুল দেশ হিসেবে পরিচিত ইথিওপিয়া। সেখানে প্রায় ৭ লাখ ৫৫ হাজার মানুষের বিভিন্ন ধরণের সহায়তা প্রয়োজন। এর মধ্যে জীবন রক্ষাকারী সহায়তায় বেশি প্রয়োজন। তবে জাতিসংঘ সতর্কতা জারি করে জানিয়েছে আরো ২৩ লাখ মানুষ এ সমস্যায় জর্জরিত হতে পারে।






মন্তব্য চালু নেই