মেইন ম্যেনু

খাবার ও পানীয় ছাড়া যে মাছ জীবিত থাকে পাঁচ বছর

প্রাণীজগত বড় বিচিত্র। সাগরের নিচেও রয়েছে এই বৈচিত্র্য। প্রাণীজগত ছাড়া মৎস্যকুলেও রয়েছে আকর্ষণীয় অনেক তথ্য। আফ্রিকাতে এক ধরণের মাছ রয়েছে যে মাছগুলো খাবার এবং পানীয় ছাড়া তিন থেকে পাঁচ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। এক ঘুমেই তাদের কেটে যায় বহু সময়।

এই মাছের প্রজাতীর নাম আফ্রিকান লাংফিস। এই মাছগুলো তখনি জেগে ওঠে যখন তারা পানির স্পর্শ পায়। জীববৈচিত্র্য অনুসারে প্রাণীরা সাধারণত একটি বর্ধিত সময় পর্যন্ত কোন খাদ্য বা পানীয় ছাড়া বেঁচে থাকতে পারে। এসময় পর্যন্ত তারা প্রাকৃতিক কাজ থেকেও বিরত থাকে। এসময় তারা প্রজনন প্রক্রিয়াও বন্ধ রাখে।

এই প্রক্রিয়া যদি মানুষের ক্ষেত্রে কার্যকর করা যায় তাহলে সার্জনরা অপারেশনের গুরুত্বপূর্ণ সময়ে রক্ত সঞ্চালন অধিক সময় পর্যন্ত বন্ধ রাখতে সক্ষম হবে এবং মহাকাশে অধিক দুরত্বে ভ্রমণ করাও সহজ হবে।

সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের গবেষক প্রফেসর আইপি ইউয়েন অং স্বাদু পানির মধ্যে ছয় মাস ধরে বিভিন্ন জ্বীনগত পরীক্ষা নিরীক্ষা করেন এই প্রজাতীর মাছ নিয়ে। বছরের অন্যান্য সময়গুলোতে মাছগুলোর স্বভাব কেমন থাকে তাও এই গবেষণার অন্তর্ভূক্ত ছিল।

গবেষকরা আরো আবিষ্কার করেছেন এই আফ্রিকান লাংফিসগুলো উচ্চ তাপমাত্রাতেও তাদের স্বাভাবিক কর্মকান্ড অব্যহত রাখতে পারে। বিজ্ঞানীরা এই গবেষণা চিকিৎসা ও মহাকাশ বিজ্ঞানে কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।






মন্তব্য চালু নেই