মেইন ম্যেনু

খাবার টেবিলের সুন্দর সাজ

প্রচণ্ড ক্ষুধার সময় যেনতেন টেবিলে বসে খাওয়াটা হতে পারে অনেক তৃপ্তির। কিন্তু বিশেষ কোনো খাবার আয়োজন বা অতিথি আপ্যায়ন হওয়া চাই বিশেষভাবে। সৌখিন খাবারের সঙ্গে পরিবেশনের জায়গাটাও হওয়া চাই দৃষ্টি নন্দন। পেটের সঙ্গে দৃষ্টি জুড়াতে খাবার টেবিলের চাই নান্দনিক সাজ। তাছাড়া রুচিশীল মানুষ তার খাবার টেবিলটি সাজাতে মোটেও কার্পণ্য করেন না। আপনার সৌন্দর্যবোধও সাহায্য করতে পারে খাবার টেবিলের সুন্দর সাজ এনে দিতে। আর তাই-

টেবিল ক্লথ

সুতি, প্লাস্টিক বা রাবারের তৈরি টেবিল ক্লথ বা টেবিলের ওপর বিছানো কাপড় পাওয়া যায়। টেবিল ক্লথগুলো পিস বা গজ হিসেবে বিক্রি হয়। বিভিন্ন রঙের ক্লথে ফুল, ফল ও বিভিন্ন প্রিন্টের নকশা করা থাকে। টেবিলের ধরন অনুযায়ী আপনি পছন্দের ক্লথ কিনতে পারবেন।

টেবিল ম্যাট

বাজারে বিভিন্ন ধরনের টেবিল ম্যাট আছে। বাঁশ, রাবার, ফাইবার, প্লাস্টিক, কাপড় ও পাটের ছোট, মাঝারি ও বড় ধরনের ম্যাট থেকে পছন্দেরটি বেছে নিতে পারেন। এগুলো গোল, চারকোনা, ত্রিকোনা ও ডিম্বাকার ডিজাইনের হয়। ম্যাটগুলো সাধারণত সেট হিসেবে বিক্রি করা হয়। বাঁশের তৈরি বিভিন্ন রঙের টেবিল ম্যাটের চাহিদা অনেক বেশি।

বাহারি ফুল-ফল

যারা খাবার টেবিলের ওপর কাঠের পরিবর্তে কাচ ব্যবহার করেন, তারা টেবিলের নিচে সেমি বক্সে নানা রকম কৃত্রিম ফুল ও ফল দিয়ে সাজাতে পারেন। সেক্ষেত্রে টেবিলের ওপর কিছু না রাখলেও চলবে। টেবিলের নিচের সাজটাই ওপরের শোভা বর্ধন করবে।

গ্লাস ঢাকনা

কাঠ, চাঁচ, কাচ ও ফাইবারের গ্লাস ঢাকনা পাওয়া যায়। গ্লাস ঢাকনাগুলো ছোট ও বড় আকারের হয়ে থাকে। ফুল, ফল, পাখি বিভিন্ন ডিজাইনের নকশা করা গ্লাস ঢাকনা কিনতে পারেন।

চামচ স্ট্যান্ড

চামচ সেটের সঙ্গেই স্ট্যান্ড পাওয়া যায়। এছাড়া স্টিলের স্ট্যান্ড, কাঠের স্ট্যান্ড চামচ রাখার জন্য কিনে নিতে পারেন। এগুলোর কোনোটায় শুধু চামচ রাখা যায়, আবার কোনোটায় ছুরিসহ চামচ রাখা যায়।

গ্লাস স্ট্যান্ড

গ্লাস স্ট্যান্ড স্টিল, প্লাস্টিক ও কাঠের হয়ে থাকে। গ্লাস স্ট্যান্ডগুলোতে ছয়টি ও ১২টি গ্লাস রাখা যায়। প্লাস্টিক ও কাঠের স্ট্যান্ডগুলো বিভিন্ন রঙের হয়।

প্লেট স্ট্যান্ড

প্লেট স্ট্যান্ডগুলো স্টিল, প্লাস্টিক, কাঠ ও ফাইবারের হয়। এগুলোর ছোট-বড় আকারের হতে পারে। কোনো স্ট্যান্ডে ছয়টি, কোনোটিতে ১২টি আবার কোনোটিতে ২৪টি প্লেটও রাখা যায়।

রানার

রানার দিয়ে টেবিলের বাড়তি সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারেন। কাপড়, পাট ও রাবারের রানার বিভিন্ন আকারের রয়েছে। লাল, নীল, হলুদ, সবুজ রঙের এবং বিভিন্ন নকশা করা রানারও রয়েছে।

ফুলদানি

টেবিলের মাঝখানে একটি ফুলদানি রাখতে পারেন। টেবিলের সৌন্দর্য বৃদ্ধি করতে ফুলদানিতে রাখতে পারেন কিছু তাজা ফুল। মাটি, কাচ, ক্রিস্টাল ইত্যাদির ফুলদানিও রাখা যায়। তবে টেবিলের আকার অনুযায়ী ফুলদানি রাখতে হবে।

টিস্যু বক্স

প্রয়োজন মেটানোর পাশাপাশি টেবিলের সৌন্দর্যও বাড়ায় টিস্যু বক্স। টিস্যু বক্সে পাবেন বাঁশ, বেত, স্টিল ও কাপড়ের।






মন্তব্য চালু নেই