মেইন ম্যেনু

খাবার প্লেট যখন ‘নগ্ন নারীদেহ’, তখন…

আমরা অনেক ধরনের খাবারই খেয়ে থাকি, তেমনি খাবারগুলো খেয়েও থাকি বিভিন্নভাবে। তবে এবার অভিজাত বারে এই খাবার পরিবেশন করার টেবিলে প্লেট হিসেবে শায়িত নগ্ন নারীদেহ। তার শরীরের উপরে সাজানো রয়েছে ফল। চলছে পার্টি। গত বুধবার অস্ট্রেলিয়ার সিডনি শহরের একটি ক্রুজবারে চলা ট্রপিক্যাল থিম রিলঞ্চ পার্টির এটাই ছিল অভিনবত্ব। আর তা থেকেই জন্ম নিয়েছে মহিলাদের পণ্য হিসেবে দেখানোর বিতর্ক।

ইনস্টাগ্রামে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে শায়িত মহিলা মডেলদের বুক থেকেই ফল ও খাবার তুলে খেতে হচ্ছে অতিথিদের।

সিডনির বাসিন্দারা যদিও একেবারেই ভালো চোখে দেখছেন না গোটা বিষয়টিকে। মহিলারা কি এই আধুনিক সময়েও কেবল পণ্যমাত্র? সোশাল মিডিয়ায় ছবিটির প্রতিক্রিয়ায় এই প্রশ্ন তুলে ওই বারটিকে বয়কটেরও আহ্বান জানানো হয়েছে। যদিও বারের সমর্থনে কয়েকজন অবশ্য জানিয়েছেন, পার্টিতে সমসংখ্যক মহিলা এবং পুরুষ মডেলরা ছিলেন, যাদেরকে প্লেট হিসেবে ব্যবহার করা হয়েছে।

তবে, ইনস্টাগ্রামে প্রকাশিত ওই পার্টির অন্য একটি ছবিতে কিন্তু দেখা যাচ্ছে পুরুষ মডেলরা উপস্থিত থাকলেও তাদের গায়ে কোনও খাবার বা ফল রাখা হয়নি। ফলে বিতর্ক তৈরি হয়েছে। তবে নগ্নদেহকে খাদ্য পরিবশেনের প্লেট হিসেবে ব্যবহার করার প্রথা নতুন নয়। জাপানের সামুরাই যুগ থেকেই এই প্রথা চলে আসছে বলে জানা যায়।






মন্তব্য চালু নেই