মেইন ম্যেনু

“খারাপ” যে অভ্যাসগুলো আসলে আপনার জন্য ভালো!

প্রতিদিন, প্রতি ঘন্টায় আমরা নিজেদের কিছু বদঅভ্যাসের অনুগত হয়ে জীবনযাপন করছি। আপনার লাগামছাড়া চকলেট আসক্তি অথবা পড়ে পড়ে ঘণ্টার পর ঘন্টা ঘুমানোর অভ্যাস দেখে অনেকেই ভ্রু কুঁচকে ফেলেন, আপনার নিজেরও একটু অপরাধবোধ হয় বই কি। কিন্তু আপনি কী জানেন, আপনার কিছু কিছু বদঅভ্যাস আসলে আপনার উপকারই করে যাচ্ছে নীরবে। একটু সাবধানী হলেই হয়তো সেসব অভ্যাস হয়ে উঠতে পারে আমাদের স্বাস্থ্য সুরক্ষার অন্যতম হাতিয়ার।

১) কফি আসক্তি

সকালে ঘুমের জাল ছিঁড়ে বের হতে, অথবা সারাদিনের ক্লান্তি দূর করে কাজে মনোযোগ ফিরিয়ে আনতে কফির কাপের দিকে কে না হাত বাড়ায়? এটাকে বদভ্যাস মনে করলেও দুয়েক কাপ কফি আপনার মানসিক শক্তি বাড়ায়। তার পাশাপাশি কমিয়ে আনতে পারে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি। তবে বিকেলের পর কফি পান না করাই ভালো কারণ এতে আমাদের ঘুমের সমস্যা হতে পারে।

২) ঘুমকাতুরে

কেউ কেউ না ঘুমিয়ে জেগে জেগে থাকে বলে বকা খেয়ে থাকেন কাছের মানুষের। কেউ বা আবার সময়ে অসময়ে পড়ে পড়ে ঘুমাতে পটু। ঘুমানোটা আসলে খারাপ কিছু না। সারা সপ্তাহই ৭-৯ ঘন্টা ঘুমানোটা স্বাস্থ্য ভালো রাখার জন্য জরুরী। তবে এর মাঝে ব্যতিক্রম আছে, যেমন মার্গারেট থ্যাচার মাত্র ৩-৪ ঘন্টা ঘুমিয়েই চাঙ্গা থাকতেন। নিজের শরীরের চাহিদা বুঝে ঠিকমতো ঘুমালে আপনারই লাভ।

৩) ধীরে সুস্থে কাজ করা

একটা কাজ করার আগে ভালো করে ভেবে চিন্তে কাজটা করলে যতো ভালো হয়, কোনোদিক চিন্তা না করে কাজে ঝাঁপিয়ে পড়লে আসলে তত লাভ হয় না। একসাথে অনেকগুলো কাজ করতে গেলে স্ট্রেসও বেড়ে যাবে অযথাই। এ কারণে কাজের ধরণ বুঝে একটু সময় নিয়ে কাজ করাটা ভালো।

৪) চকলেট-প্রেমী

একগাদা চিনি দেওয়া চকলেট যে আমাদের জন্য ভালো না তা আমরাও বুঝি। কিন্তু চকলেটের লোভ সামলানো দায়! কী করে এই খারাপ অভ্যাসটাকে স্বাস্থ্যকর অভ্যাসে রূপ দেবেন? প্রচুর চিনি দেওয়া চকলেটের বদলে ডার্ক চকলেট খাওয়া শুরু করুন। চকলেটের চাহিদাও মিটবে, স্বাস্থ্যেরও উপকার হবে। এতে আপনার হৃৎপিণ্ড ভালো থাকবে, স্মৃতি ভালো হবে এমনকি ওজনও কমবে।

৫) একা থাকা

বন্ধু-পরিবার সব এড়িয়ে একা একা সময় কাটালেন তো হয়েছে, “অসামাজিক” খেতাব এঁটে যাবে আপনার নামের সাথে! কিন্তু এই সময়টুকু যে আমাদের সবারই দরকার এটা কারও মনে থাকে না। আমরা অন্য মানুষের ভিড়ে সর্বক্ষণ ব্যস্ত থাকতে থাকতে নিজেকেই হারিয়ে ফেলছি একটু একটু করে। এ কারণে মাঝে মাঝে নিজের সাথেই সময় কাটানোটা জরুরী। তবে এখানে ব্যালান্স থাকা জরুরী। অন্যদের সাথে থাকতে থাকতে নিজেকে সময় দিতে ভুলে যাবেন না। আবার একা থাকতে থাকতে অন্যদের সাথে সময় কাটাতে ভুলেও যাবেন না।

মূল: Could your bad habits actually be GOOD for you? From caffeine addiction to loving a lie-in and being a chocoholic… expert reveals how your vice could boost your health by Dr. Sally Norton, Daily Mail






মন্তব্য চালু নেই