মেইন ম্যেনু

খালাস চেয়ে রাজাকার দুই ভাইয়ের আপিল

মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের মৃত্যুদণ্ডপ্রাপ্ত মহিবুর রহমান ওরফে বড় মিয়া ও আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত তার চাচাত ভাই আব্দুর রাজ্জাক খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেছেন।

বৃহস্পতিবার (৩০ ‍জুন) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়। বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবী মাসুদ রানা।

গত ১ জুন মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের বানিয়াচংয়ের তিন ভাইয়ের মধ্যে মহিবুর রহমান ওরফে বড় মিয়াকে ফাঁসি, তার ছোট ভাই মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এবং তাদের চাচাত ভাই আব্দুর রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এর মধ্যে মহিবুর রহমান ও রাজ্জাক আপিল করলেও মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এখনও আপিল করেননি।

গত বছরের ৩১ মে এ তিন ভাইয়ের বিরুদ্ধে চার অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। ২৯ সেপ্টেম্বর বিচারপতি মো. আনোয়ারুল হক নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল তিন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি একই মামলার আসামি মহিবুর ও মুজিবুরের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এরপর ২০১৫ সালের ২৮ এপ্রিল মামলার তদন্ত শেষ করেন তদন্তকারী কর্মকর্তা নুর হোসেন। ২৯ এপ্রিল ধানমণ্ডি কার্যালয় সেফহোমে সংবাদ সম্মেলনে তদন্তের প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা।

২০০৯ সালে শহীদ মুক্তিযোদ্ধা আকল মিয়ার স্ত্রী ভিংরাজ বিবি হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কগনিজেন্স-৪ এর বিচারক রাজীব কুমার বিশ্বাসের আদালতে মহিবুর ও মুজিবুরের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলাটি (নং- ২৭০/০৯) দায়ের করেন। পরে মামলাটি আদালত থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়।






মন্তব্য চালু নেই