মেইন ম্যেনু

খালি পেটে খেতে মানা…

দই, সবজি, কলা এই খাবারগুলো বেশ স্বাস্থ্যকর। তবে জানেন কি এই খাবারগুলোই খালি পেটে খেলে বিপদ। শুধু এই খাবারগুলোই নয়, আরও অনেক খাবার রয়েছে যেগুলো এমনিতে বেশ স্বাস্থ্যকর হলেও খালি পেটে খেলেই হিতে বিপরীত ফল হতে পারে। জেনে নিন এমনই এক ডজন খাবার।

কফি: খালি পেটে কফি রক্তে অ্যাড্রিনালিনের মাত্রা কমিয়ে দেয়। ফলে চাঙ্গা করার বদলে আপনাকে স্ট্রেসড করে দেয়।

চা: চা ক্ষার জাতীয় হওয়ার কারণে শরীরে ভিটামিন বি ১ ও থিয়ামিনের শোষণে বাধা দেয়। অন্য দিকে ক্যালসিয়ামের ঘাটতিও হতে পারে শরীরে।

টমেটো: প্রচুর পরিমাণ পেকটিন, সাইট্রিক অ্যাসিড, অক্সালিক অ্যাসিড ও ম্যালিক অ্যাসিড রয়েছে টোম্যাটোতে। যা গ্যাসট্রিক জুসের সঙ্গে বিক্রিয়ায় বদ হজমের সমস্যা ডেকে আনতে পারে।

অ্যালকোহল: খালি পেটে অ্যালকোহল সারা শরীর ও মস্তিষ্ক অবশ করে দিতে পারে।

স্পাইসি খাবার: খালি পেটে অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার খেলে অালসার, এমনকী গল ব্লাডার স্টোন পর্যন্ত হতে পারে।

দই: দইয়ের মধ্যে প্রচুর ভাল ব্যাকটেরিয়া থাকে। কিন্তু খালি পেটে খেলে অতিরিক্ত অ্যাসিডে এই সব ব্যাকটেরিয়া নষ্ট হয়ে যায়। ফলে বদ হজমের সমস্যা হতে পারে।

কলা: কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। খালি পেটে খেলে শরীরের ক্যালসিয়াম-ম্যাগনেশিয়াম সাম্য নষ্ট হতে পারে। যার ফলে হার্টের সমস্যা পর্যন্ত হতে পারে।

রাঙা আলু: রাঙা আলু খালি পেটে খেলে এর মধ্যে থাকা ট্যানিন ও পেকটিন অ্যাসিডের ফলে বুক জ্বালা ও গ্যাসট্রিকের সমস্যা হতে পারে।

সোডা: খালি পেটে সোডা খেলে রক্ত পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়। যদি হার্টের সমস্যা থাকে তাহলে প্যারালিসিস পর্যন্ত হয়ে যেতে পারে।

লেবু জাতীয় ফল: খালি পেটে লেবু জাতীয় ফল খেলে অ্যাসিডিটির সমস্যায় ভুগতে পারেন। গ্যাসট্রিক অ্যালার্জিও হতে পারে।

কাঁচা শাক সবজি: সালাড বা কাঁচা সব্জি খাওয়া শরীরের পক্ষে ভাল। কিন্তু খালি পেটে নয়। এর মধ্যে থাকা অ্যাসিড হজমের গন্ডগোল বাধাতে পারে।

মিষ্টি: মিষ্টি হজমের যে পরিমাণ ইনসুলিন প্রয়োজন খালি পেটে তা উত্পন্ন হয় না। ফলে বদ হজম হয়ে যেতে পারে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই