মেইন ম্যেনু

খালেদা জিয়ার নেতৃত্বের সমালোচনায় দেবর আহমেদ কামাল

আহমেদ কামাল মনে করেন খালেদা জিয়াকে ভুল পথে চালিত করা হচ্ছে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাই আহমেদ কামাল জানিয়েছেন তিনি রাজনীতিতে নামতে যাচ্ছেন। তাঁর রাজনীতির উদ্দেশ্য হবে জিয়ার আদর্শ এবং বিপন্ন গণতন্ত্র পুনরুদ্ধার করা। কারণ তিনি মনে করেন বিএনপি এখন জিয়ার আদর্শ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দলের চেয়ারপার্সনকে ভুল পথে পরিচালিত করা হচ্ছে। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে আহমেদ কামাল একথা বলেন।

সাক্ষাৎকারে তিনি বলেন, আমি অবশ্যই রাজনীতি করবো। কখন করবো জানি না। বছরখানেক লাগবে সবকিছু গুছিয়ে আনতে। কোন রকম আলাদা দল করবো কিনা সেরকম কোন সিদ্ধান্ত নেই নি আমি। শহীদ জিয়ার আদর্শ এবং বিপন্ন গণতন্ত্র উদ্ধারে আমরা সবাই সংগ্রাম করবো”

প্রশ্ন: এতদিন পর কেন এই সংগ্রাম করার কথা আপনার মনে হচ্ছে?
উত্তর: দেশে এখন গণতন্ত্র বলতে কিছু নেই। রুলিং পার্টি মুখে বলে গণতন্ত্র, কিন্তু কাজে-কর্মে তো তারা গণতন্ত্র করছে না। তারা জনগণের ওপর তাদের সব ইচ্ছে চাপিয়ে দিচ্ছে।

প্রশ্ন:আপনার ভাই যে দলের প্রতিষ্ঠাতা, সেই বিএনপির রাজনীতি সম্পর্কে আপনার ভাবনা কি?
উত্তর: জিয়াউর রহমানের আদর্শ থেকে বিএনপি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। চেয়ারম্যানকে ভুল বুঝিয়ে ভিন্নপথে ধাবিত করছে। রাজনীতিতে নামতে চান আহমেদ কামাল

প্রশ্ন: কারা ভুল বুঝিয়েছে?
উত্তর: তার পার্টির লোকজন।

প্রশ্ন: এটা নিয়ে কি খালেদা জিয়ার সঙ্গে আপনার কথা হয়েছে? আপনি কি তাকে বলবার চেষ্টা করেছেন যে দল ভুলপথে পরিচালিত হচ্ছে?
উত্তর: না না। আমি তো এসব বলবো না। এটা তো যারা পার্টি করবে, দল চালাবে তাদেরকে বুঝতে হবে। স্বার্থান্বেষী মহল ও শহীদ জিয়া বিরোধী চক্রের ষড়যন্ত্রে বিএনপি ও বিএনপি নেতৃত্ব ভুলপথে পরিচালিত হলে তো আমি কিছু করতে পারবো না।

প্রশ্ন:আপনি কি বিএনপির সদস্য বা এই দলের সঙ্গে যুক্ত আছেন?
উত্তর: না, আমি কোন সদস্য না, কিছুই না।

প্রশ্ন: তাহলে রাজনীতি করতে হলে হয় আপনাকে একটা দলে যোগ দিতে হবে, বা নিজে কোন একটা দল করতে হবে। আপনি কি ভেবেছেন?
উত্তর: আমি মাঠে নামতে যাচ্ছি আস্তে আস্তে। আমার গ্রহণযোগ্যতা আছে কিনা আমি তা মাঠে যাচাই করতে চাই। সেজন্যে আমি সেমিনার-সভা করে বেড়াচ্ছি।

জিয়াউর রহমান: বিএনপির প্রতিষ্ঠাতা
প্রশ্ন: রাজনীতির মাঠে নামার জন্য কি কেউ আপনাকে চাপ দিয়েছে? কেউ বলেছে যে আপনি নামুন?
উত্তর: না, আমার বয়স হয়েছে। আমাকে চাপ দেবে কেন। আমি নিজের বিবেক-বুদ্ধি দিয়েই তো কাজ-কর্ম করবো।

প্রশ্ন: আপনি কি নিজের ইচ্ছায় নেমেছেন নাকি কেউ আপনাকে চাপ দিয়েছে বা পরামর্শ দিয়েছে
উত্তর: না না । আমি নিজের ইচ্ছায় নেমেছি।

প্রশ্ন: বিএনপি যদি তার আদর্শ থেকে সরে গিয়ে থাকে, আপনি নতুন দল করলে বিএনপি সমর্থকরা কি আপনার দলে আসবেন? কি মনে হয় আপনার?
উত্তর: কে আসবে, কে আসবে না, সেটা তো আমি জানি না। কিন্তু বিএনপির নেতা, বড় নেতা প্রত্যেককেই আমি আমন্ত্রণ জানাবো আসার জন্য। ওরা যদি স্বেচ্ছায় আসে ভালো, না আসলে করার কিছু নেই।

প্রশ্ন: আপনি যে দল করতে চান, তার আদর্শ কি হবে?
উত্তর: ওগুলা তো এখনো ঠিক করা হয়নি। ওগুলা ঠিক করলে আমি আপনাকে টেলিফোনে জানিয়ে দেব বা কাগজপত্র পাঠিয়ে দেব।

সূত্র: বিবিসি






মন্তব্য চালু নেই