মেইন ম্যেনু

খুশকি চিরতরে দূর করে দেবে ঘরোয়া এই ৩টি শ্যাম্পু

চুলের অন্যতম প্রধান সমস্যা হল খুশকির সমস্যা। ছেলে মেয়ে উভয় এই সমস্যায় ভুগে থাকেন। অনেক সময় ছোট শিশুদের মাথায়ও খুশকি দেখা দেয়। খুশকি হল মাথার তালুর মৃত কোষ। সাধারণত শীতকালে খুশকি বেশি দেখা দিলেও, অনেকের সারা বছর মাথায় খুশকি দেখা দেয়। বাজারে নানা রকম খুশকি নাশক শ্যাম্পু কিনতে পাওয়া যায়। কিন্তু বাজারের এই সব কেমিক্যাল শ্যাম্পু খুশকি সম্পূর্ণভাবে দূর করতে পারে না। শুধু তাই নয় অনেকে সময় এইসব শ্যাম্পু চুল পড়ার কারণ হয়ে থাকে। প্রাকৃতিক শ্যাম্পু ব্যবহার করা যেমন নিরাপদ তেমনি খুশকি দূরে অনেক বেশি কার্যকর। এই প্রাকৃতিক শ্যাম্পু আপনি নিজেই তৈরি করতে পারেন।

১। যা যা লাগবে:

এক বা দুটি ডিমের সাদা অংশ

এক চা চামচ নারকেল তেল প্রতিটি ডিমের জন্য

যেভাবে তৈরি করবেন:

একটি গ্লাসের পাত্রে নারকেল তেল এবং ডিমের সাদা অংশ ভাল করে ফেটে নিন। ফেনা না উঠা পর্যন্ত ফাটতে থাকুন। এবার এটি আঙ্গুল দিয়ে সম্পূর্ণ মাথায় ম্যাসাজ করে লাগান। চুলে দিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ডিমের গন্ধ দূর করার জন্য শ্যাম্পু করে ফেলতে পারেন।

২। যা যা লাগবে:

এক টেবিল চামচ বেকিং সোডা

এক কাপ পানি

কয়েক ফোঁটা রোজমেরি অয়েল (ইচ্ছা)

যেভাবে তৈরি করবেন:

এক টেবিল চামচ বেকিং সোডা এক কাপ কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। এবার এটি চুলে শ্যাম্পুর মত ব্যবহার করুন। আপনি চাইলে এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন। আপনি চাইলে শ্যাম্পুর সাথে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন। এই শ্যাম্পুটি চুলে ব্যবহার করুন। কিছুদিনের মধ্যে চুল থেকে খুশকি দূর হয়ে যাবে।

৩। যা যা লাগবে:

দুই টেবিল চামচ মেথি

পানি

যেভাবে তৈরি করবেন:

একটি পাত্রে মেথি সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এটি চুলে লাগিয়ে রাখুন। ৩০-৪৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে শ্যাম্পু করে নিতে পারেন।






মন্তব্য চালু নেই