মেইন ম্যেনু

খেতে মজা চিংড়ি দই ভুনা

চিংড়ি কার না পছন্দ? বিশেষ রেসিপিতে চিংড়ির উপস্থিতি খাবার আয়োজনকে করে তোলে অনেক বেশি গ্রহণযোগ্য। বাড়িতে আসা মেহমানদের আপ্যায়নেও চিংড়ির নানা রেসিপির ব্যবহার চলে দারুণ ভাবে। প্রিয় মানুষের মন জয় করতেও চিংড়ি দই ভুনার তুলনা হয় না। তাই আসুন শিখে নেয়া যাক, খাওয়ার মজা চিংড়ি দই ভুনার সহজ এই রেসিপিটি।

যা যা লাগবে

চিংড়ি ২৫০ গ্রাম, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, টক দই ১ কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, লবণ পরিমান মত, কাঁচা মরিচ ২ টা, তেল ৮ টেবিল চামচ।

যেভাবে করতে হবে

প্রথমে একটি বাটিতে চিংড়ি আর টক দই দিয়ে আধা ঘণ্টার জন্য মেখে রাখুন। এবার একটি কড়ইয়ে তেল দিয়ে গরম করতে হবে। এবার পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। হালকা ভাজা হয়ে গেলে আদা বাটা, লবণ, মরিচ গুঁড়া ও হলুদ গুঁড়া দিয়ে কষাতে থাকুন। এখন অল্প পরিমানের দই কড়ইতে ঢেলে মধ্যম আঁচে ভাজতে থাকুন যতক্ষণ তেল উপরে উঠে না আসবে। এবার আগে থেকে টক দইয়ে ভিজিয়ে রাখা চিংড়ি মাছগুলো দইসহ কড়ইতে ঢেলে দিন। চিংড়িগুলো ভালো করে মসলার সঙ্গে মিশে গেলে ঢাকনা দিয়ে ঢেকে মিনিট পাঁচেকের জন্য রেখে দিন। লবণের স্বাদ ঠিক আছে কিনা দেখে কাঁচা মরিচগুলো দিয়ে কিছুক্ষণের জন্য মধ্যম আছে রাখুন। ব্যস হয়ে গেল মজাদার চিংড়ি দই ভুনা।






মন্তব্য চালু নেই