মেইন ম্যেনু

খেলাধুলায় দুর্নীতির রিপোর্ট প্রকাশ করছে টিআই

দুর্নীতি বিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বলছে অন্য দেশের মত বাংলাদেশের ক্রীড়াঙ্গনেও বানিজ্যিকিকরন আর দুর্নীতির ছোঁয়া লাগতে শুরু করেছে।

বিশ্বব্যাপী খেলাধুলার জগতে দুর্নীতি নিয়ে প্রকাশিতব্য এক রিপোর্টে বাংলাদেশের চিত্র ব্যাপকভাবে না আসলেও, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখার-উজ-জামান বলছেন, ক্রীড়াঙ্গনে সারাবিশ্বে বছরে ১৪৫ বিলিয়ন ডলারের ব্যবসা হয়।

ফলে সেখানে রাজনৈতিক প্রভাব এত বিপুল ও অর্থের পরিমাণও এত বেশি যে যে দুর্নীতি এড়ানোটা প্রায় অসম্ভব।মি. জামান বলছেন, বাংলাদেশের ক্রিকেট নিয়ে কিছু পর্যালোচনা আছে রিপোর্টে, যেখানে মূলত দেখা গেছে বিশেষ করে টি-টুয়েন্টি ফরম্যাট চালুর পর বানিজ্যিকিকরণ হয়েছে এই খেলার।

তিনি বলেছেন, একটা সময় বিভিন্ন দেশের সাথে প্রতিযোগিতা হত।এখন বিভিন্ন ক্লাব এবং ফ্রাঞ্চাইজির সাথে প্রতিযোগিতা হয়।যেকারণে টিভি স্বত্বসহ নানা বিষয় চলে এসেছে, এর সাথে এসেছে অতিরিক্ত বিনিয়োগ এবং অতিরিক্ত মুনাফার প্রশ্ন।

ফলে বিশ্বের অন্য যেকোন দেশের মত এই খেলাতেও চলে এসেছে বানিজ্যিকিকরন, সুশাসনের অভাব এবং দুর্নীতির ছোঁয়া।তবে, বিশ্বের প্রথম জাতীয় ক্রিকেট দল হিসেবে বাংলাদেশ দল দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে বলে প্রশংসা করেন মি. জামান। খেলাধুলায় দুর্নীতি নিয়ে আজ বিশ্বব্যাপী এক রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছে সংস্থাটি।

এই রিপোর্টের একটি সংস্করণ আজ আনুষ্ঠানিকভাবে ঢাকাতেও প্রকাশ করা হবে। সারাবিশ্বের ৬০জন বিশেষজ্ঞ এবং ১৫০ জন পর্যালোচকের গবেষণার ভিত্তিতে এটি করা হয়েছে। সুত্র: বিবিসি।






মন্তব্য চালু নেই