মেইন ম্যেনু

গণবি’তে প্রথমবারের মত ‘বিশ্ব সমাজ কর্ম’ দিবস পালিত

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয়, (সাভার) : সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে এই প্রথমবারের মত পালন করা হলো বিশ্ব সমাজ কর্ম দিবস । “promoting the dignity and worth of the people” এই স্লোগানকে সামনে রেখে “সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের” সার্বিক তত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের হল রুমে দুপুর ১২:৩০ মিনিটে সেমিনার ও র্যালীর আয়োজন করেন ।

উক্ত সেমিনারের উদ্ভোধন ঘোষণা করেন সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগীয় ইনচার্জ মোসাম্মৎ তাহমিনা সুলতানা । এছাড়াও বিভাগীয় শিক্ষকমন্ডলীর মধ্যে সিনিয়র প্রভাষক শহীদ মল্লিক,সহ প্রভাষক মাহমুদুল হাসান,প্রভাষক মোঃ মোক্তার আলী দিপু,কামনা রানী সাধুখাঁ প্রমুখ সহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।আলোচনা সভায় বক্তারা নিজ নিজ বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সহ প্রভাষক মাহমুদুল হাসান ।

মোসাম্মৎ তাহমিনা সুলতানা তার বক্তব্যে বলেন, ‘সকলকেই সামাজ কর্ম শিক্ষা ব্যাবস্থা সম্পর্কে সচেতন হতে হবে ।সামাজিক মূল্যবোধ এবং কলুষতা মুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখতে হবে’। এছাড়াও সমাজ কর্মের উৎপত্তি ও বিকাশ সম্পর্কে বিশদ বক্তব্য প্রকাশ করেন তিনি।

12674314_1731983657036374_351735184_n

মোক্তার আলী দিপু শিক্ষার্থীদের উদ্যেশ্যে প্রত্যেক মানুষকে তার নিজ নিজ অবস্থান থেকে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং কোন কাজকে ছোট করে না দেখে কর্মী হবার আহ্বান জানান ।

সিনিয়র প্রভাষক শহীদ মল্লিক তার বক্তব্যে বলেন, আমার কাছে মনে হয় প্রত্যেকটি দিনই আমার কাছে কর্ম দিবস ।এর নির্দিষ্ট কোন দিন নেই আর যে কাজটাই করা হোক মানুষ হিসেবে তা দক্ষতার সাথে পালন করতে হবে ।

ষষ্ঠ সেমিষ্টারের শিক্ষার্থী মাহফুজ বলেন, ‘মানুষ সামাজিক জীব । সমাজের সেবা মানে পক্ষান্তরে মানুষের সেবা করা । সমাজের সেবা করার ব্রত নিয়েই আমি সমাজ কর্ম বিভাগে ভর্তি হয়েছি ’।

মোসাম্মৎ তাহমিনা সুলতানা সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন এবং র্যালীতে সকলকে আহ্বান জানান । উক্ত র্যালী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয় ।






মন্তব্য চালু নেই