মেইন ম্যেনু

গণবি’তে বিশ্ব পানি দিবস পালন

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয়: আজ ২২ শে মার্চ বিশ্ব পানি দিবস উপলক্ষে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের উদ্যোগে “Better Water,Better Job” স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের এ-৪১৭ নং কক্ষে সেমিনার এবং পরবর্তীতে র্যালীর আয়োজন করা হয় ।র্যালীটি একাডেমিক ভবনের সামনে থেকে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয় ।

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভি.সি. ড. মেজবাহ্ উদ্দিন আহমেদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মাহমুদ শাহ্ কোরেশী,পরীক্ষা নিয়ন্ত্রক মীর মর্তুজা আলী, রাজনীতি ও প্রশাসন বিভাগীয় প্রধান প্রফেসর ড. নজরুল ইসলাম,সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের ইনচার্জ মোসাম্মৎ তাহমিনা সুলতানাসহ বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ এবং প্রায় ২ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন ।
অনুষ্ঠানের উপস্থাপনা করেন সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের সহ-প্রভাষক মাহমুদুল হাসান ।

সেমিনারে বক্তারা পানির দূষন, দূষন রোধ, পরিবেশের ভারসাম্য রক্ষায় পানির গুরুত্বসহ পানি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন এবং ১৯৯৬ সালের বাংলাদেশ-ভারত পানি বন্টন চুক্তির বাস্তবায়নের দাবি জানান।

সমাজ বিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী সাগর কান্জিলাল জানান, পানি সম্পর্কে অনেক কিছুই আমরা জানতাম না , কিন্তু আজ অনেক গুরুত্বপুর্ণ তথ্য জানলাম । পানি যে পরিবেশকে কিভাবে রক্ষনাবেক্ষন করে তা প্রত্যেকেরই জানা দরকার ।তাই এরকম সেমিনার মাঝে মাঝেই হওয়া উচিত।

উল্লেখ্য যে,১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে রাষ্ট্রসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব জল দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব জল দিবস পালিত হয় এবং তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।১৯৯৩ সালে রাষ্ট্রসংঘ সাধারণ সভা ২২ মার্চ তারিখটিকে বিশ্ব জল দিবস বা বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করে।






মন্তব্য চালু নেই