মেইন ম্যেনু

গণ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয়(সাভার): বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে ২৮ জুলাই, বৃহস্পতিবার গণ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। সকাল ১০.৩০ টায় উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদের নেতৃত্বে ছাত্র-শিক্ষকদের অংশগ্রহণে ক্যাম্পাস থেকে বের করা হয় প্রতিষ্ঠা বার্ষিকীর বিশেষ র্যালি।

বেলা এগারটায় গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ মিলনায়তনে অনুষ্ঠিত হয় একজন মুক্তিযোদ্ধার সন্ধানে: ব্যক্তিগত অভিজ্ঞতা শীর্ষক সেমিনার। সেমিনারে কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ ও অধ্যাপক ড. জাফর ইকবালের বাবা মুক্তিযুদ্ধে শহীদ ফয়জুর রহমান আহমেদ সম্পর্কে তথ্য সংগ্রহ করতে গিয়ে সার্বিক প্রেক্ষাপটসহ তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন গণ বিশ্ববিদ্যালয়ের ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের প্রভাষক আবু রায়হান, রাজনীতি ও প্রশাসন বিভাগের প্রভাষক রাজীব হায়দার রোমান। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি আবুল কাসেম ফজলুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণ -বিশ্ববিদ্যালয়ের ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মাহমুদ শাহ কোরেশী এবং সঞ্চালন করেন –আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আতাউর রহমান খান।

আবুল কাসেম ফজলুল হক বলেন- “মুক্তিযুদ্ধের ইতিহাস বলতে আমরা বুঝি শুধুমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কথা। কিন্তু মুক্তিযুদ্ধের ইতিহাসে আরও অনেক গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ ও ঘটনা রয়েছে যার পুরোপুরিটা আমাদের জানতে হবে। সঠিক ইতিহাস জানতে পারলে সঠিক মূল্যায়ন করা সম্ভবপর হবে এবং আমাদের নীতি মেনে চলে দেশকে এগিয়ে নেয়া সহজতর হবে।”

দিনব্যাপী এ অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের সদস্য ডা. জাফরুল্লাহ চৌধুরী, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক সংসদ সদস্য বেনজির আহমেদ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ডা. দেলওয়ার হোসেন, রেজিস্ট্রার মো: দেলোয়ার হোসেন, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী প্রমুখ।

দ্বিতীয় পর্বে সংগীত বিভাগের প্রধান এনায়েত-এ মওলা জিন্নার পরিচালনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এতে গান নাচ পরিবেশন করেন। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টিবোর্ড দ্বারা পরিচালিত একটি ব্যতিক্রমধর্মী অলাভজনক বেসরকারি বিশ্ববিদ্যালয়।






মন্তব্য চালু নেই