মেইন ম্যেনু

গরমের কাপড়গুলোকে ওয়ারড্রোবে রাখার আগে দেখে নিন এই টিপসগুলো

কোন কাজই ছোট নয়। তা সেটা ড্রাইভিং শেখা হোক, কিংবা নিজের ওয়ার্ড্রোবের জামা-কাপড় ঠিকঠাক করে গুছিয়ে রাখা। বিশেষ করে ঋতু পরিবর্তনের কারণে গরম আর শীতে একটু আলাদাভাবেই যত্ন নিতে হয় পোশাকের। এখন চলছে কাঠফাটা রোদে মোড়া গরমকাল। তবে কিছুদিন বাদেই আসবে শীত। আর তখন এই গরমকালের পোশাকগুলোকে নিজের ওয়ারড্রোবের কী করে আরো একটু সচেতনভাবে গোছাবেন সেটা জানাতেই আজকের এই লেখা। তবে এই কাজটি করার আগে অবশ্যই কিছু প্রশ্ন করতে হবে আপনার। আর প্রশ্নগুলো করতে হবে নিজেকে উদ্দেশ্য করেই। কী সেই প্রশ্ন? চলুন জেনে আসি।

১. পোশাকটি কতদিন আগে শেষ ব্যবহার করেছিলেন আপনি?

ওয়ারড্রোব গোছানোর আগে নিজেকে জিজ্ঞেস করে নিন এই অতি সাধারণ প্রশ্নটি। যদি উত্তর হয় দুই বছর আগে কিংবা মনেই পড়ছেনা, তাহলে বাকী সব পোশাকের থেকে আলাদা করে রাখুন সেই পোশাকটিকে। এরকম সবগুলো পোশাক আলাদা করে নিয়ে দান করে দিন। কারণ পোশাকটি আপনার আর কোন কাজে আসবেনা। কিন্তু অন্য কারো আসতে পারে। তাছাড়া গরমের মাঝে আটসাঁটভাবে অনেকগুলো কাপড় রাখলে সেগুলো কাপড়ের জন্যে খুব একটা সুবিধাজনক নাও হতে পারে।

২. পরিষ্কার তো পোশাকটি?

এটা খুব স্বাভাবিক একটা বিষয় যে একটি পরিষ্কার কাপড়ের সাথে দাগ, ঘাম, ময়লা বা ছিদ্রযুক্ত কাপড় রাখলে পরিষ্কার কাপড়টিও ক্ষতিগ্রস্ত হয়। তাই কাপড় সাজানোর আগে পরীক্ষা করুন যে সেগুলো সব পরিষ্কার কিনা। এমনটা নয় যে আপনার অব্যবহৃত ও গুছিয়ে রাখা কাপড়টি ময়লা হয়ে যেতে পারেনা। ওয়ারড্রোবের ভেতরে গোছানো কাপড়ও একটা নির্দিষ্ট সময় পর দাগযুক্ত বা ছিদ্রে ভরা হয়ে থাকতে পারে। বহন করতে পারে কপড়ের জন্যে ক্ষতিকর পোকা। তাই পরিষ্কার হোক বা অপরিষ্কার, নতুন করে গোছানোর আগে আবার সেগুলোকে দেখে নিন আর পরিষ্কার করুন।

৩. পোশাক রাখার স্থানটি ঠিকঠাক তো?

সবথেকে ভালো হয় যদি কাপড়গুলো প্লাস্টিক দিয়ে তৈরি কোথাও রাখেন আপনি। যেটা কিনা স্বচ্ছ। অনেকটাই বাইরে থেকে দেখা যায়। অব্যবহৃত ব্যাগগুলোকেও বাড়তি কাপড় রাখার জন্যে ব্যবহার করতে পারেন আপনি। তবে খেয়াল রাখবেন আপনার পোশাক রাখার স্থানটি যেন কার্ডবোর্ডের তৈরি না হয়। কারণ এতে করে পোশাকে নানারকম পোকা সহজেই প্রবেশ করতে পারে। তবে যেখানেই পোশাক রাখুন না কেন আপনি, সেটাকে প্রথমে খুব ভালো করে পরিষ্কার করে নিন। কীটনাশক মারার ঔষধ ব্যবহার করুন যাতে করে ভেতরে কোন পোকা-মাকড় না থাকে।

৪. পোশাকটিকে কীভাবে রাখব?

সব পোশাককেই কিন্তু ভাঁজ করে ওয়ারড্রোবে রাখার দরকার পড়েনা। বরং সত্যি বলতে গেলে এভাবে রাখার ফলে অনেক সময় পোশাক পাকাপাকি দাগ পড়ে নষ্ট হয়ে যায়। তাই প্রয়োজনমতন কিছু পোশাককে ভাঁজ করুন আর বাকীগুলোকে ঝুলিয়ে রাখুন হ্যাঙ্গারে।

৫. অন্য আবহাওয়াতেও কি পরতে পারি?

হতে পারে আপনার গরমের পোশাকটি শীতেও পরতে পারবেন আপনি। একটু ভেবে দেখুন তো। যদি তাই হয় তাহলে সেগুলো না গুছিয়ে বাইরেই রাখুন। আর কেবল গরমেই নয়, শীতেও নিজেকে গরম কাপড়ে রাখুন গ্রীষ্মের মতনই উষ্ণ ও উজ্জ্বল।






মন্তব্য চালু নেই