মেইন ম্যেনু

গরমে ত্বককে সুস্থ রাখুন এই সহজ কিছু কৌশলে

গরমে কত নতুন রকমের সমস্যার মুখোমুখিই না হতে হয় আমাদেরকে। বিশেষ করে এসময় অতিরিক্ত ঘাম ও বাইরের ধুলোবালি থেকে সৃষ্টি হওয়া ত্বকের বিভিন্ন উপসর্গের কথা তো না বললেই নয়। ত্বকের পুড়ে যাওয়া, ফুলে যাওয়া, পোকা-মাকড়ের কামড়ের দাগ- তালিকাটা বেশ দীর্ঘ। আর তাই চলুন জেনে নিই এই গরমে ত্বকের এমন সব নিত্যনতুন ঝামেলা থেকে মুক্ত থাকার ছোট্ট কিছু উপায়।

১. সূর্যের তাপে পুড়ে যাওয়া ত্বকের সমস্যা

এই সমস্যাটির মুখোমুখি কমবেশি আমাদের সবাইকেই হতে হয়। বিশেষ করে দিনের বেশিরভাগটা সময় যদি বাইরেই কাটাতে হয় আপনার তাহলেতো কোন কথাই নেই। সূর্যের তাপে পুড়ে যাওয়া ত্বকের সমস্যার হাত থেকে বাঁচতে-

ক. চা দিয়ে গোসল

গোসলের জন্যে ঠান্ডা পানি নিন। এরপর সেই পানিতে ২ কাপ ক্যালেন্ডুলা টি, গ্রীন টির ৪/৫ টি ব্যাগ, ১৫ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল এবং তিন টেবিল চামচ ওটমিল কাপড়ের ভেতরে বেঁধে নিয়ে ডুবিয়ে রাখুন। মুখে যদি পোড়াভাব থাকে তাহলে এই একই উপাদানগুলো পানিতে মিশিয়ে নিয়ে একটি কাপড় সেটাতে ডুবিয়ে একটু একটু করে মিখের পোড়া স্থানগুলোতে লাগান। এতে করে পোড়াভাব, প্রদাহ ও চুলকানি- এসব কিছুই কমে যাবে।

খ. ল্যাভেন্ডার অয়েল ও অন্যান্য

গোসলের পর শরীর ও মুখের পোড়া স্থানগুলোতে ল্যাভেন্ডার অয়েল লাগালে সেটা বেশ কাজে আসবে আপনার। এছাড়াও পোড়াভাব কমাতে ব্যবহার করতে পারেন উইচ হ্যাজেল বা অ্যালোভেরার মতন উপাদানগুলো।

২. সংক্রামক চুলকানি

কোন ধরণের বিষাক্ত গাছপালা বা পোকামাকড় থেকে, কিংবা একেবারে কোনরকম কারণ ছাড়াই আপনার ত্বকে এই গরমে চুলকানি অনুভূত হতে পারে। যেগুলোর কোন কোনটা হতে পারে সংক্রামক আর বিষাক্তও। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে ত্বকে ব্যবহার করুন-

ক. ক্যামোমাইল ও ল্যাভেন্ডার অয়েল

চার আউন্স পানিতে পাঁচ ফোঁটা ক্যামোমাইল অয়েল ও পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে মিশ্রণটি আপনার চুলকানিযুক্ত স্থানটিতে ব্যবহার করুন। এই দুইটি উপাদানই প্রদাহ ও চুলকানিভাব দূর করতে যথেষ্ট সাহায্য করে। তাই এর মিশ্রণ বেশ সাহায্য করবে আপনাকে এই অযাচিত সমস্যা থেকে দূরে থাকতে।

খ. অ্যাভিনো ও ক্যামোমাইল টি

ঠান্ডা পানিতে গোসল সেরে নিন। আর গোসলের আগে পানিতে এক বা দুই প্যাকেট অ্যাভিনো ছড়িয়ে দিন। সাথে দুই কাপ ক্যামোমাইল টি ও মিশিয়ে নিতে পারেন। ওটমিলের সাথে আপনার এই গোসল পুরোপুরি সুস্থ করে দেবে আপনাকে চুলকানিসংক্রান্ত যেকোন ঝামেলা থেকে।

৩. মৌমাছির কামড়

গরমে মৌমাছির কামড়ের সম্ভাবনা বেড়ে যায় আর এর দ্বারা আক্রান্তও হন অনেকে। তবে এর হাত থেকে বাঁচার জন্যের বেশকিছু উপায় রয়েছে। মৌমাছি বা পোকামাকড়ের কামড় থেকে বাঁচতে একাইনেশিয়া ও ব্রোমেলিন ব্যবহার করতে পারেন আপনি। এছাড়াও বাজারে নানারকম জেল কিনতে পাওয়া যায় যার মাধ্যমে কামড়ের যন্ত্রণার হাত থেকে মুক্তি পেতে পারেন আপনি। অ্যালোভেরা, ল্যাভেন্ডার অয়েল ও টি ট্রী অয়েল ও এক্ষেত্রে সাহায্য করতে পরে আপনাকে।






মন্তব্য চালু নেই