মেইন ম্যেনু

গরুর দুধ দিয়ে তৈরি করা হল ভদকা!

আমরা জানি অ্যালকোহল বা মদ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু সেই মদ যদি গরুর দুধ দিয়ে তৈরি করা হয় তাহলে তা কেমন হতে পারে?

বাজারে নতুন আনা হয়েছে ‘ব্ল্যাক কাও ভদকা’ নামের একটি মদ। এটি পৃথিবীর প্রথম একটি ভদকা যা খাঁটি দুধ দিয়ে তৈরি করা হয়েছে। এটি সম্পূর্ণ গরুর দুধ দিয়ে তৈরি।

যারা ভদকা পান করেন, তারা সকলে কম-বেশি জানেন ভদকা তৈরিতে আলু বা শস্য ব্যবহার করা হয়। কিন্তু ওয়েস্ট ডরসেটের একজন কৃষক তার ২৫০ গাভীর দুধের নতুন কোন এক ক্ষেত্রে ব্যবহার করার চিন্তা করলে তার মাথায় ভদকা তৈরির চিন্তা আসে।

কিন্তু কিভাবে সে দুধ দিয়ে মদ তৈরি করলেন, তা নিয়ে প্রশ্ন করা হলে, জেসন বলেছেন: দুধ থেকে ছানা আলাদা করা হয়। তারপর এর মধ্যে চিনি এবং একটি বিশেষ মিশ্রণ মেশানো হয়। তারপর এই দুধের চিনি ভদকায় পরিবর্তিত হয়।

এটা তারপর চুয়ান করা হচ্ছে, তারপর তাদের গোপন প্রক্রিয়ায় কাজ সেশ করে, ট্রিপল ফিল্টার ব্যবহার করে বোতলজাত করা হচ্ছে। তার মানে এখানে অনেক কাজ করা হচ্ছে।

যাই হোক, এতে দুধের কোন স্বাদ বুঝা যায় না। এতে দুগ্ধজাত কোন পণ্য রয়েছে বলে মনে হয় না। তবে এতে কিছুটা ক্রিমি ভাব রয়েছে। আপাতত এটি ২৬ পাউন্ড মূল্যে স্থানীয় এলাকায় বিক্রয় করা হচ্ছে।–সূত্র: মেট্রো।






মন্তব্য চালু নেই