মেইন ম্যেনু

‘গরুর মাংসের হাঁড়ি কাবাব’ রান্না শিখে নিন

আসছে কোরবানির ঈদ। গরীবের হক মেটানোর পরেও থাকবে মাংসের আধিক্য। কর্মব্যস্ত দিনে সাদামাটা রান্না খেয়ে আমরা অভ্যস্ত। তাই ঈদের এই খুশির দিনে নিজেদের খাওয়া আর অতিথি আপ্যায়নে বিশেষ কিছু হলে মন্দ হয় না। রসনা তৃপ্তি মেটাতে রন্ধন শৈলীতে নিজের কিছু শিল্পকর্ম প্রয়োগ করায় যায়। তেমনি এক শৈল্পিক রান্না গরুর মাংসের হাঁড়ি কাবাব। আসুন, চট করে শিখে নেয়া যাক।

যা যা লাগবে

হাড়ছাড়া গরুর মাংস ১ কেজি, টকদই সিকি কাপ, কাঁচা পেঁপে বাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, জিরাবাটা ১ চা চামচ, ধনেবাটা ১ টেবিল চামচ, মরিচবাটা ১ চা চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জয়ফল ও জয়ত্রি গুঁড়া আধা চা চামচ, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, তেজপাতা ২টি, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা পৌনে এক কাপ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, চিনি আধা চা চামচ, কাঁচা মরিচ ৬ থেকে ৭টি।

যেভাবে করবেন

মাংস পাতলা করে কেটে সব বাটা মসলা ও দই দিয়ে মাখিয়ে রাখুন ১ ঘণ্টা। চুলায় দেয়ার আগে মেখে রাখা মাংসে লবণ ও পেঁপের বাটা দিয়ে আবার মাখুন। তেল গরম করে পেঁয়াজ ভেজে তাতে মাখানো মাংস, তেজপাতা, দারুচিনি, এলাচ দিয়ে ভালো করে কষাতে থাকুন। মাংস তেলের ওপর এলে লেবুর রস, কাঁচা মরিচ, জয়ফল-জয়ত্রি গুঁড়া, গরম মসলা গুঁড়া, বেরেস্তা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে আনুন স্বাদে ভরা হাঁড়ি কাবাব।






মন্তব্য চালু নেই