মেইন ম্যেনু

গর্ভকালে যে ৫টি খাবার বুক জ্বালাপোড়া সৃষ্টি করে

বুক জ্বালাপোড়া করা খুব সাধারণ একটি সমস্যা। গর্ভকালে এই সমস্যাটি কম বেশি সব নারীদের হয়ে থাকে। মূলত গ্যাসের কারণে এই সমস্যাটি হয়ে থাকে। কিছুটা সচেতন থাকলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিছু খাবার আছে যা গর্ভকালে খাওয়া উচিত নয়। এই খাবারগুলো পেটে গ্যাস তৈরি করে বুক জ্বালাপোড়া সৃষ্টি করে। গর্ভধারণ সময়ে এই খাবারগুলো খাওয়া থেকে বিরত থাকুন।

১। চা এবং কফি
চা, কফি অনেকের পছন্দের পানীয়। কিন্তু গর্ভকালে বেশি পরিমাণে চা-কফি পান বুক জ্বালাপোড়ার অন্যতম একটি কারণ হতে পারে। এইসময় এমনসব খাবার খাওয়া উচিত যা আপনার শরীরকে ঠান্ডা করে থাকবে।

২। সাইট্রাস জাতীয় খাবার
সাইট্রাস জাতীয় ফল যেমন লেবু, কমলা, আঙ্গুর এবং টমেটো বুক জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে। কমলা অথবা আঙ্গুর আপনার বুক জ্বালাপোড়া সৃষ্টি নাও করতে পারে। তাই খাবার খাওয়ার সময় লক্ষ্য করুন, কোন খাবারটি বুক জ্বালাপোড়া সৃষ্টি করছে।

৩। ফ্যাটি খাবার
চর্বিযুক্ত খাবার যেমন মাখন, ঘি ওমেগা থ্রি যুক্ত ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার, তেলে ভাজা খাবার, এবং জাংক ফুড এই সময় এড়িয়ে চলুন। চর্বিযুক্ত খাবার বুক জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে।

৪। চকলেট
চকলেট আরেকটি খাবার যা আপানার বুক জ্বালাপোড়ার কারণ হয়ে থাকে। অল্প পরিমাণে চকলেট খেতে পারেন। হ্যাঁ এটা ঠিক ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য উপকারী। তবুও এই সময় চকলেট কিছুটা কম খাওয়া উচিত।

৫। সোডা
সোডা এবং সোডা জাতীয় পানীয় এইসময় এড়িয়ে চলা উত্তম। এটি শুধু বুক জ্বালাপোড়া সৃষ্টি করে না, এটি অন্যান সমস্যাও সৃষ্টি করে থাকে। এর পরিবর্তে ফলের রস খেতে পারেন।
গর্ভকাল, তথা মা হওয়ার সময়টি স্পর্শকাতর সময়। তাই এইসময় একজন নারীকে একটু বেশি সতর্ক থাকতে হতে হয়।






মন্তব্য চালু নেই