মেইন ম্যেনু

গাজা পুনর্নিমাণে বাধা দিচ্ছে ইসরায়েল : জাতিসংঘ

জাতিসংঘ জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার ধ্বংসপ্রাপ্ত হাজার হাজার স্থাপনা পুনর্নিমাণে বাধা দিচ্ছে ইসরায়েল। একই সঙ্গে এই উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহার করার জন্যও তেলআবিবের প্রতি আহ্বান জানিয়েছে এ বিশ্ব সংস্থা। গাজাভিত্তিক জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডাব্লিউএ-এর পরিচালক রবার্ট টার্নার আজ বলেছেন, গাজার ওপর কঠোর অবরোধ অব্যাহত রয়েছে এবং এর ফলে সেখানকার ফিলিস্তিনি জনগোষ্ঠীর যে ক্ষতি হচ্ছে তা অমার্জনীয় অপরাধ।

গাজা উপত্যকার ওপর ইসরায়েলের অন্যায়ভাবে চাপিয়ে দেওয়া ৫০ দিনব্যাপী যুদ্ধের এক বছরের মাথায় জাতিসংঘ এ অভিযোগ করল। ২০১৪ সালের গ্রীষ্মে ওই উপত্যকার ওপর ইসরায়েলি হামলায় অন্তত ৫০০ শিশুসহ ২ হাজার ৫০০ ফিলিস্তিনি শহীদ হন। ফিলিস্তিনি এ ভূখণ্ডটি প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়। হাজার হাজার মানুষ সহায় সম্বল হারান।

জাতিসংঘের এক হিসাবে বলা হয়েছে, গত বছরের যুদ্ধে গাজার অন্তত ১৮,০০০ ভবন ধ্বংস অথবা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু ওই যুদ্ধ শেষ হওয়ার এক বছর পর এখনো বিধ্বস্ত এসব ঘরবাড়ি ধ্বংসস্তুপ আকারে পড়ে রয়েছে। ইসরায়েল লোহার রড ও সিমেন্টসহ অন্যান্য নির্মাণসামগ্রী গাজা উপত্যকায় ঢুকতে দিচ্ছে না বলে কনস্ট্রাকশনের কাজে হাত দেওয়া যাচ্ছে না। জাতিসংঘের কর্মকর্তা টার্নার গাজার ওপর থেকে পুরোপুরি অবরোধ প্রত্যাহারের আহবান জানিয়ে বলেছেন, আংশিকভাবে অবরোধ তুলে নেওয়ার মাধ্যমে সেখানকার জনগণের দুঃখ-দুর্দশা কমানো যাবে না।






মন্তব্য চালু নেই