মেইন ম্যেনু

গাড়ির জন্য সবচেয়ে খারাপ শহর ম্যানিলা

গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে ‘খারাপ শহর’ ফিলিপাইনের রাজধানী ম্যানিলা। এই দুর্নাম ঘোচানোর জন্য পদক্ষেপ নিচ্ছে দেশটি।

গ্লোবাল ড্রাইভার স্যাটিসফ্যাকশন ইনডেক্স নামের এক জরিপে ১০ পয়েন্টের মধ্যে ০.৪ পয়েন্ট পায় ম্যানিলা। পৃথিবীর মোট ১৬৭টি মেট্রোপলিটান এলাকার ওপর এ জরিপ চালানো হয়।

ওয়েজ নামের একটি এ্যাপ ব্যবহার করেন যারা, তারাই এতে অংশ নেন। ড্রাইভিংয়ের জন্য খারাপ শহর হিসেবে ম্যানিলার কাছাকাছিই আছে ইন্দোনেশিয়ার জাকার্তা, আর ব্রাজিলের রিও ডি জেনেইরো এবং সাওপাওলো।

গাড়ি চালাতে গিয়ে চালকরা পথে যানবাহনের ভিড়, রাস্তার মান, পার্কিং সুবিধা এবং জ্বালানির দাম- ইত্যাদি ক্ষেত্রে কি অভিজ্ঞতার সম্মুখীন হন, জরিপে তাই বিবেচনায় নেয়া হয়েছে।

বলা হয়, ম্যানিলা শহরে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে গড়ে ৪৫ মিনিট সময় লাগে। তবে ম্যানিলার সবই যে খারাপ তা নয়, ড্রাইভারের নিরাপত্তার দিক থেকে শহরটি আবার চতুর্থ শ্রেষ্ঠ স্থান পেয়েছে এ জরিপে।

দেশটির যোগাযোগ সচিব হারমিনিও কোলোমা এই জরিপের ফল প্রকাশের পর বলেন, ম্যানিলার ট্রাফিক সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য তারা কাজ করে চলেছেন। যারা গাড়ি চালান তাদের জন্য আরো সুবিধার ব্যবস্থা করা হবে বলেও অঙ্গীকার করেন তিনি।

ব্যস্ত শহর ম্যানিলাতে বর্তমানে শহরের বাসিন্দাদের জন্য ট্রেন রয়েছে, যা লাখ লাখ যাত্রী ব্যবহার করেন। তাছাড়া নতুন সাবওয়ে তৈরির পরিকল্পনা রয়েছে।

জরিপে আরো বলা হয়, গাড়ি চালানোর জন্য সেরা দেশ হচ্ছে- নেদারল্যান্ডস, স্লোভাকিয়া, চেক প্রজাতন্ত্র, সুইডেন আর মার্কিন যুক্তরাষ্ট্র। সূত্র: বিবিসি






মন্তব্য চালু নেই