মেইন ম্যেনু

গার্মেন্টস কর্মীদের ঋণ দিচ্ছে ব্র্যাক ব্যাংক

বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক লিমিটেড পোশাক খাতের কর্মীদের জন্য ঋণের ব্যবস্থা করছে। সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত এ ঋণ বিতরণ করছে ব্যাংকটি।

শুক্রবার বাংলাদেশ ব্যাংক আয়োজিত ব্যাংকিং মেলা-২০১৫ তে ব্র্যাক ব্যাংকের স্টলে গেলে কর্মকর্তারা এ তথ্য জানান। আপাতত এ ঋণ বিতরণ কার্যক্রমটি পরীক্ষামূলকভাবে পরিচালনা করলেও সামনে ব্যাপক আকারে এ কার্যক্রম পরিচালনার কথা জানায় ব্যাংকটি।

ব্যাংকের বিজনেস কো-অর্ডিনেটর জামাল আহমেদ বলেন, ‘ইতোমধ্যে আমরা গার্মেন্টসকর্মীদের মাঝে ঋণ বিতরণ শুরু করেছি। একটি গার্মেন্টসের ২০০ কর্মীকে ইতিমধ্যে এ ঋণ বিতরণ করা হয়েছে। যাদের ১০ হাজার থেকে শুরু করে সবোর্চ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেয়া হয়েছে।’

এছাড়া ব্যাংকটি সাড়ে ১৩ শতাংশ সুদে গাড়ি ও ১৩ শতাংশ সুদে মোটরসাইকেল কেনার জন্য ঋণ প্রদান করছে গ্রাহকদের। বাড়ি নির্মাণের জন্য ব্যাংকটি ঋণ দিচ্ছে ১১ দশমিক ৯ শতাংশ সুদে। নারী উদ্যেক্তাদের জন্য বিশেষ ব্যবস্থায় ১০ শতাংশ সুদে ঋণ বিতরণ করছে তারা।

এছাড়া স্কুল শিক্ষার্থীদের জন্য স্কুল ব্যাংকিং কার্যক্রম শুরু করেছে ব্যাংকটি। এ বিষয়ে জামাল আহমেদ বলেন, ‘শিক্ষার্থীদের ব্যাংকিংয়ে সম্পৃক্ত করার অর্থ হচ্ছে অনেক আগে থেকে তারা ব্যাংক সম্পর্কে জানতে পারবে। তাদের ধারাণাটা স্পষ্ট হবে। তারা ডেবিট কার্ড ব্যবহার শিখবে অনেক আগে থেকেই। শিশুদের স্কুলের যে কোনো ধরনের ফি তারা নিজস্ব অ্যাকাউন্টের মাধ্যমে প্রদান করতে পারবে।’






মন্তব্য চালু নেই