মেইন ম্যেনু

গায়ে আগুন লাগিয়ে পাক যুবকের প্রতিবাদ

পাকিস্তানের করবিভাগের অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মুলতানে নিজের শরীরে আগুন ধরিয়ে দিয়েছিলেন শাহবাজ আহমেদ(২৪) নামের যুবক। এ ঘটনায় তার শরীরের ৮০ ভাগ পুড়ে গেছে। তিনি স্থানীয় এক হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যমের খবর দিয়ে জানিয়েছে ডেইলি মেইল।

সম্প্রতি মুলতান শহরের এক ব্যস্ত সড়কে শাহাবাজের এই অভিনব প্রতিবাদ দেখে অনেকে আঁতকে ওঠেছিলেন। তার সাহায্যে ছুটেও এসেছিলেন পথচারীরা। তারা আগুন নিভানোর জন্য তার গায়ে বালু ছুঁড়তে থাকেন। কিন্তু ততক্ষনে অনেক দেরি হয়ে গেছে। আগুনে তার গায়ের জামাকাপড় পুড়ে চামড়া পর্যন্ত ঝলসে গিয়েছিল।

2015_10_13_11_07_12_TUBlKdmeVXeA7hDuQ4ccwBwBBvE3hu_original

স্থানীয় সংবাদমাধ্যম থেকে জানা যায় সরকারের রাজস্ববিভাগের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়েই নিজের গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিয়েছিলেন শাহাবজ। তিনি দাবি করেছেন, করবিভাগ তাকে ন্যায় বিচার দিতে ব্যার্থ হয়েছে। তাই তিনি একাজ করেছে। তবে পথচারীরা গায়ের আগুন নিভিয়ে তাকে স্থানীয় এক হাসপাতালে ভর্তি করিয়ে দেন। তবে তার শরীরের ৮০ শতাংশই আগুনে পুড়ে গিয়েছে।

পাকিস্তানে এটি কোনো নতুন ঘটনা নয়। গত মার্চ মাসে এক পাক তরুনী একইভাবে নিজের গায়ে আগুন লাগিয়ে প্রতিবাদ জানাতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন। ১৮ বছরের ওই তরুনী পাকিস্তানের মুজাফফরগর জেলার একটি পুলিশ স্টেশনের সামনে আগুনে আত্মাহুতি দেন। গত জানুয়ারী মাসে কলেজে যাওয়ার পথে কয়েকজন যুবকের হাতে যৌন হয়রানির শিকার হয়েছিলেন ওই তরুণী। পুলিশ তার এই ঘটনার সুষ্ঠ তদন্ত করেতে ব্যর্থ হওয়ায় তিনি আগুনে আত্মাহুতি দিয়ে তার প্রতিবাদ জানান।






মন্তব্য চালু নেই