মেইন ম্যেনু

গিনেস বুকে রেকর্ডে করল চীনের রোবট

হেটে হেটে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে গড়ল চীনের এক চারপেয়ে যন্ত্রদানব। এই হাটাটা অবশ্য একেবারেই সহজ ছিল না। একবারের চার্জে, তাকে হাটতে হয়েছে প্রায় ১৩৪ কিলোমিটার। প্রায় ৫৪ ঘন্টা একটানা হেটে এই দূরত্ব অতিক্রম করে আমেরিকার তৈরি একটি রোবটের রেকর্ড ভেঙে দিয়েছে সে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। চোংকুইং ইউনিভার্সিটি অফ পোস্টস অ্যান্ড টেলিকমিউনিকেশনসের কলেজ অফ অটোমেশনের একটি দল ওই রোবটটি তৈরি করেছে। দলের নেতৃত্বে ছিলেন অধ্যাপক লি কুইংডু। নজির সৃষ্টিকারী এই রোবটের নাম জিয়াংঝে নং ১ বা ওয়াকার ১।

একটানা ৫৪ ঘন্টা ৩৪ মিনিট হেটে চার পায়ের ওয়াকার ১৩৪.০৩ কিমি পথ পেরিয়েছে। সিঙ্গল মেকানিক্যাল মেশিন এই রোবটটির কোনও চাকা নেই, রয়েছে চারটি পা। এই রোবটটি কম্পিউটার প্রোগ্রাম বা ইলেকট্রনিক সার্কিটের মাধ্যমে পরিচালিত হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের নির্দেশিকা অনুযায়ী, এ ধরনের রেকর্ড করতে গেলে রোবটটিকে মাঝপথে চার্জ দেওয়া চলবে না।

একবারের চার্জেই তাকে কাজ করতে হবে। সেই শর্ত মেনেই ওয়াকার ১ এক দমে ৯৫.৩৯ মিটার ইন্ডোর ট্র্যাকে ১,৪০৫ টি পাক দিয়েছে। এর আগে ২০১১-তে নিউইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির রেঞ্জার রোবট একটানা হেঁটে ৬৫.১৮ কিমি অতিক্রম করেছিল।






মন্তব্য চালু নেই