মেইন ম্যেনু

গুগলের ইন্টারনেট বেলুন উড়বে এবার ভারতে

ভারত সরকার গুগলকে ইন্টারনেট টেকনোলজি সমৃদ্ধ বেলুন (লুন প্রজেক্ট) ভারত থেকে উড্ডয়নের জন্য দেশীয় টেলিকম প্রতিষ্ঠানকে নির্ধারণ করতে বলেছে। গুগল ইন্টারনেট সুবিধা ভিত্তিক এই বেলুনকে আকাশে উড্ডয়নের জন্য দেশি প্রতিষ্ঠানের সাথে একটি পরীক্ষামূলক গবেষণা করার ইচ্ছে প্রকাশ করেছে।

গুগলের অফিসিয়াল সোর্স জানিয়েছে, ‘গুগল লুন প্রজেক্টকে ব্যয়বহুল এবং দুর্লভ স্প্রেকট্রাম ব্যান্ড হিসেবে চাইছে। যৌথ প্রযোজনার জন্য যেকোনো টেলিকম অপারেটরকে আমন্ত্রণ করেছে প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করে সরকারের সাথে লুন প্রজেক্টকে সফল করার জন্য।

ভারত সরকারকে গুগল লুন প্রজেক্ট স্থাপন করার জন্য প্রস্তাব দিয়েছে। এই প্রজেক্ট সম্ভাব্য মোবাইল টাওয়ার গুলোকে প্রতিস্থাপন করতে সক্ষম হবে।

ইন্টারনেট বেলুনের মাধ্যমে সরাসরি সিগন্যাল প্রেরণ করা যাবে ৪জি সমৃদ্ধ মোবাইল ফোনগুলোতে।

অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত মিটিং গুলোতে ভারতের টেলিকম মন্ত্রণালয় আইটি সচিবের অধীনে একটি প্যানেল গঠন করেছে। মন্ত্রণালয় পরীক্ষণের জন্য প্রয়োজনীয় সমর্থন দিতে বিএসএনএলকে নির্দেশ দিয়েছে। বিএসএনএলের ২ হাজার ৫০০ মেগাহার্জের মধ্যে সাত শ’ অথবা আটশ মেগাহার্জের সিগন্যাল ব্যবহার করবে ইন্টারনেট বেলুনকে পরীক্ষা করতে।

টেলিকম সার্ভিসের জন্য ৭০০ মেগাহার্জ অত্যন্ত ব্যয়বহুল এবং কার্যকর স্পেকট্রাম সংযোগ। এর দ্বারা যেকোনো সার্ভিস সরবরাহকারী প্রতিষ্ঠানকে বরাদ্ধ দেয়া হয়। টেলিকম রেগুলেটর স্পেকট্রাম সহ এই সার্ভিসের নিলাম শুরু করবে প্রতি মেগাহার্জে ১১ হাজার ৪৮৫ কোটি রুপি থেকে। আর একটি প্রতিষ্ঠানকে ন্যুনতম ৫ মেগাহার্জ কিনতে হবে।

গুগল, প্রজেক্ট লুনে ইন্টারনেট সার্ভিস দেয়ার জন্য একটি বৃহৎ বেলুন ব্যবহার করবে মাটি থেকে ২০ কিলোমিটার ওপরে। নিউজিল্যান্ডে, যুক্তরাষ্ট্রের ক্যালিফার্নিয়া এবং ব্রাজিলে এই প্রযুক্তির পরীক্ষণ সম্পন্ন হয়েছে।

গুগল অনুসারে একেকটি গুগল বেলুন ৪০ কিলোমিটার পর্যন্ত তারহীন সংযোগ দিতে পারে এলটিই এবং ৪জি মোবাইলগুলোতে। লুন প্রজেক্টে বেলুন গুলোতে সোলার প্যানেল এবং বাতাসের সাহায্যে চলাচল করার জন্য ডিভাইস ব্যবহৃত হয়ে থাকে।






মন্তব্য চালু নেই