মেইন ম্যেনু

গুগলের নতুন প্রতিষ্ঠান আলফাবেট

‘আলফাবেট’ নামে নতুন একটি প্রতিষ্ঠান খুলেছে টেকজায়ান্ট গুগল। সার্চইঞ্জিন, এ্যাপস, ইউটিউব ও এ্যানড্রয়েডের জন্য বিখ্যাত গুগলের বিনিয়োগ এবং গবেষণা সংক্রান্ত কাজ করবে নতুন এই সহ-প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।

গুগলের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও ল্যারি পেজ সোমবার নতুন সহ-প্রতিষ্ঠানটি খোলার ঘোষণা দেন। এটা গুগলের নানা ধরনের ব্যবসায়ের একটি অংশ বলে উল্লেখ করেছেন তিনি।

ব্লগস্পটে দেওয়া এক বিবৃতিতে আলফাবেট সোমবার থেকেই কাজ শুরু করেছে বলে জানিয়েছেন পেজ। গুগলের অন্যান্য সহ-প্রতিষ্ঠান নেস্ট বা ক্যালিকোর মতো আলফাবেটকেও কাজের স্বাধীনতা দেওয়া হবে বলে উল্লেখ করেছেন তিনি।

নতুন এই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে থাকছেন পেজ। প্রেসিডেন্ট হচ্ছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন। নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেবেন গুগলের বর্তমান চেয়ারম্যান এরিক স্কিমিডট।

ল্যারি পেজের পরিবর্তে গুগলের নতুন সিইও হিসেবে নিয়োগ পাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই (৪৩)।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলে এক্সিকিউটিভ হিসেবে বহুদিন ধরে কাজ করা পিচাই গুগল ক্রোম, গুগল টুলবার, ডেক্সটপ সার্চ, গেজেটস ও গুগল গিয়ার্সের মতো জনপ্রিয় সার্চ পণ্যের প্রচলনে কাজ করেছন।

ভারতের তামিলনাড়ুর খরগপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ব্যবসায় প্রযুক্তিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন পিচাই। এরপর যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে এমএসসি (মাস্টার অব সায়েন্স) ও ইউনিভার্সিটি অব পেনিসিলভানিয়ার হোয়ার্টন স্কুল থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।






মন্তব্য চালু নেই