মেইন ম্যেনু

গরুর গাড়ির হেডলাইট নয়, আলো দেবে গরুর সিং! উদ্যোগী সরকার…

সাড়াজাগানো নাটক ‘গোরুরগাড়ির হেডলাইট’ না দেখলেও গরুর সিং-এ আলো জ্বলতে দেখবেন খুব তাড়াতাড়ি। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এই কাজ।

পশ্চিমবঙ্গ জুড়ে এখন ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ অভিযান চলছে। তারই মধ্যে আর এক রাজ্যে গরুর সিং-এ রিফ্লেক্টর লাগানোর উদ্যোগ নেওয়া হল দুর্ঘটনা রুখতে। গাড়িচালকরা যাতে দূর থেকেই গরুর অবস্থান জানতে পারেন তা নিশ্চিত করতেই এই উদ্যোগ। এতে গরুর প্রাণও বাঁচবে। গাড়িচালকরাও বাঁচবেন।

সম্প্রতি মধ্যপ্রদেশ সরকারের উদ্যোগে রাজ্য পুলিশ প্রায় ৩০০ গরুর সিং-এ কমলা রং-এর রেডিয়াম রিফ্লেক্টর স্টিকার লাগিয়েছে। মধ্যপ্রদেশ পুলিশের বক্তব্য, রাজ্যে পথ-দুর্ঘটনা রোধ করতেই এই উদ্যোগ। রাস্তায় ঘুরে বেড়ানো গরুর সঙ্গে গাড়ির সংঘর্ষ প্রায় নিত্য ঘটনা। এর জেরে অনেকে প্রাণ হারান। ওই রাজ্যের সরকারি তথ্য বলছে, ২০১৫ সালে গরুর সঙ্গে ধাক্কায় ৫৫০ জনের মৃত্যু হয়েছে। এবার সেটা বন্ধ করতেই এই উদ্যোগ। এখন দূর থেকেই গরুর গায়ে হেডলাইটের আলো পড়লে সিং দু’টি জ্বলজ্বল করবে। গাড়িচালকরা সতর্ক হতে পারবেন।

আপাতত এই স্টিকার লাগানো হলেও ভবিষ্যতে গরুর সিং-এ স্থায়ী রেডিয়াম রিফ্লেকটিভ রং করার পরিকল্পনাও নিয়েছে মধ্যপ্রদেশ পুলিশ। কারণ, এই স্টিকারগুলি কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হবে না।






মন্তব্য চালু নেই