মেইন ম্যেনু

গোলাপি ঠোঁট ফিরিয়ে আনার সহজ কিছু উপায়

সুন্দর গোলাপি ঠোঁট কে না চায়। সুন্দর গোলাপি ঠোঁট চেহারায় নিয়ে আসে আলাদা চমক। তবে ঠোঁট ফাটা, ক্লান্তির ফলে গোলাপি ঠোঁট আজ কোথায়? ঠোঁটে কালো ছোপ পড়ে থাকলে একটু যত্ন নিন ফিরিয়ে আনুন গোলাপি ঠোঁট। নিচে দেওয়া হল কি ভাবে সুন্দর গোলাপি ঠোঁট পাওয়া যায়।

১. ঠোঁটের রং ধরে রাখতে এক্সফোলিয়েট করা জরুরি। আঙুলের ডগা হালকা জলে ভিজিয়ে নিন। ভেজা আঙুলে চিনি নিয়ে আলতো করে ঠোঁটে ঘষুন। পানি দিয়ে ধুয়ে লিপ বাম লাগিয়ে নিন। সপ্তাহে অন্তত দুই বার করুন।

২. প্রতি রাতে ঘুমানোর সময় অবশ্যই লিপ বাম লাগিয়ে শোবেন। এতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকবে।

৩. বাচ্চাদের দাঁত মাজার নরম ব্রিসলের টুথব্রাশে টুথপেস্ট লাগিয়ে হলকা করে ঘষুন। এতে ঠোঁটে গোলাপি ও ফোলা ভাব আসবে। জোরে একেবারেই ঘষবেন না।

৪. এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ চিনি ও এক টেবিল চামচ অলিভ অয়েলের মিশ্রণ তৈরি করে রাখুন। এই মিশ্রণ ঠোঁটে আলতো করে ঘষতে থাকুন। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট ময়শ্চারাইজ করার জন্য এটা খুব ভাল।

৫. ভিটামিন ই ক্যাপসুল শুতে যাওয়ার আগে সারা ঠোঁটে লাগিয়ে নিন। এতে ঠোঁট নরম হবে।

৬. রোদে পুড়েও ঠোঁটে কাল ছোপ পড়তে পারে। বাইরে বেরনোর আগে তাই এসপিএফ ১৫ যুক্ত কোনও লিপ বাম লাগিয়ে নিন। তা ছাড়া অ্যালয়ভেরা জেল লাগিয়েও বাইরে বেরোতে পারেন। ধুলো, ময়লা থেকে রক্ষা করতে অ্যালয়ভেরা জেল খুব ভাল কাজ করে।

৭. লাল রঙের সবজি বা ফল খেলেও ত্বকের গোলাপি ভাব বজায় থাকে। টমেটো, স্ট্রবেরি জাতীয় ফল খেতে পারেন।

৮. ঠোঁটের শুষ্ক ভাব কাটাতে প্রচুর পরিমানের পানি ও ভিটামিন সি যুক্ত ফলের রস খান।

৯. চা, কফি খাওয়া কমালেও ঠোঁটের রং ধরে রাখা যাবে।

১০. যদি আপনার ঠোঁট কামড়ানো অভ্যাস থাকে তাহলে অবিলম্বে সেই অভ্যাস ত্যাগ করুন। এতে ঠোঁট শুষ্ক হয়ে যায়। ঠোঁট কামড়ানোর অভ্যাস কাটাতে মুখে চিউইং গাম রাখতে পারেন।






মন্তব্য চালু নেই