মেইন ম্যেনু

গোসলের সময় যে মারাত্মক ভুল গুলি করেন আপনিও

গোসল করা প্রত্যেকটি মানুষের শারিরীক ও মানসিক সুস্থতার জন্যে অত্যাবশ্যক। তবে আপনি কি জানেন যে এই গোসলই আপনার ত্বকের সৌন্দর্যকে নষ্ট করে দিতে পারে প্রচন্ডভাবে? নিশ্চয় অবাক হচ্ছেন?

কিন্তু অবাক করা হলেও সত্যি যে গোসলের মাধ্যমে আমরা কিছু ভুল করে থাকি কিংবা বলা যায় ভুল উপায়ে আমরা গোসল করে থাকি প্রায় সময়, যেটা কিনা আমদের ত্বক ও ত্বকের সৌন্দর্যকে নষ্ট করে দেয়।

চলুন দেখে নিই গোসলের ভেতরে আমাদের করা সেই ভুলগুলো আর যত্নে রাখি নিজেদের ত্বককে।

১. অতিরিক্ত গরম পানি ব্যবহার
গরম পানি দিয়ে, বিশেষ করে এই শীতকালে, গোসলটা সেরে নিতে পছন্দ করি আমরা সবাইই। কিন্তু তাই বলে খেয়াল রাখুন পানিটা ঠিক কতটা গরম।

যদি পানিটা শরীরে ঢালার পরেও বেশ ধোঁয়া সৃষ্টি হয় তাহলে বুঝতে হবে যে আপনার গোসলের পানিটা মোটেও ঠিকঠাক নয়। তবে তাই বলে গোসলে গরম পানি ব্যবহার বন্ধ করতে বলা হচ্ছে না।

গরম পানি ব্যবহার করুন। তবে সেটা খানিকটা অপেক্ষার পর। প্রথমে পনিটাকে যতটা ইচ্ছা গরম করুন। এরপর সেটাকে সাধারণ তাপমাত্রায় আসবার সময় দিন এবং ব্যবহার করুন।

মনে রাখবেন, অতিরিক্ত ঠান্ডা পানি যেমন আপনার ত্বকের জন্যে সমস্যা সৃষ্টি করতে পারে, তেমনি পারে অতিরিক্ত গরম পানিও ( ডেইলি রিড লিস্ট )।

২. অতিরিক্ত সাবান ব্যবহার
শরীরের কিছু স্থান, যেমন- বগল বা ঘাড়ের জন্যে সাবান ব্যবহার সমসময়ই ঠিক আছে। কিন্তু পুরো শরীরের সাবান ব্যবহার করা, বিশেষ করে অতিরিক্ত পরিমাণে আপনার জন্যে বেশ ক্ষতিকারক হয়ে যেতে পারে ( হাফিংটন পোস্ট )।

যদি সেটা মাঝামাঝি রকমের ক্ষারযুক্ত সাবান হয়, তবুও। বলা হয়, প্রচন্ড ময়লা শরীরে না মাখলে স্বাভাবিক ঘর্মাক্ত শরীরকে পরিষ্কার করতে পানিই যথেষ্ট। আর তাতে কাজ না হলে খানিকটা সাবান ব্যবহার করতেই পারেন। তবে তাই বলে অতিরিক্ত নয়। কারণ এতে করে শরীরের ত্বক শুষ্ক হয়ে যায় আরো বেশি।

এটি শরীরের উপকারি কিছু ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে। ফলে ত্বকের আরো বেশকিছু সমস্যা দেখা দেয়।

৩. রেজর পরিষ্কার না করা
রেজর আপনার শরীরের অনেকটা ব্যাকটেরিয়া নিজের ভেতরে জমিয়ে রাখে। আর তাই এটি ভালো করে পরিষ্কার করে ব্যবহার করুন। এছাড়াও প্রতিবার ব্যবহারের আগে গরম পনি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন ( হেলথ )।

তা নাহলে আপনার রেজরই হতে পারে আপনার সুন্দর ত্বকের নষ্ট হয়ে যাওয়ার কারণ। নানারকম সংক্রমণের কারণ হতে পারে এটি। এছাড়াও একটি রেজর এক সপ্তাহ ব্যবহারের পরই বদলে ফেলার চেষ্টা করুন। এতে করে আপনার ত্বকের সুস্থতা পুরোপুরি নিশ্চিত হবে।

৪. ক্ষতিকারক পণ্য ব্যবহার
গোসলের সময় অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান বা ক্ষতিকারক শ্যাম্পু হতে পারে আপনার জন্যে ক্ষতির কারণ। আপনার ত্বককে পুরোপুরি নষ্ট করে দিতে পারে এটি।

সাবানের কারণে শরীরের ত্বকের ক্ষতি হতে পারে, আপনার ব্যবহৃত শ্যাম্পু বা হেয়ার রিমোভাল ক্রিমের ভুলভাল ব্যবহার ও বেছে নেওয়ার পদ্ধতি মাথা ও গোপন অঙ্গের ত্বকেও সংক্রমণ সৃষ্টি করতে পারে (হাফিংটন পোস্ট)। আর তাই পণ্য কেনার আগে দেখে-শুনে ও বেছে কিনুন।






মন্তব্য চালু নেই