মেইন ম্যেনু

গ্রাম পাহারায় আস্ত মানুষের শুটকি : যেখানে মৃতদেহের চর্বি দিয়ে করা হয় রান্না! (ছবি সহ)

সাগরের পাড়ে মাছের শুটকি দেয়ার প্রচলন থাকলেও দ্বীপদেশ পাপুয়া নিউগিনির মোরোবে গ্রামে প্রচলন রয়েছে অন্য কিছুর। যা দেখলে চোখ কপালে উঠবে আপনার। সারা বিশ্বে যেখানে মাছ-মাংসের শুঁটকি দেয়া হয় সেখানে মোরোবে গ্রামে দেয়া হয় আস্ত মানুষের শুঁটকি ।

মানুষের শুটকি তৈরির ক্ষেত্রে মোরোবে গ্রামের আঙ্গা জনগোষ্ঠির ভূমিকাই মূখ্য। তবে স্বস্তির ব্যাপার হচ্ছে, এই শুটকি খাওয়ার জন্য করা হয় না। জুজু নামে পরিচিত মানুষের এই শুটকি গ্রামে ঢোকার পথে সাজিয়ে রাখার জন্যই তৈরি করা হয়।

আঙ্গা জনগোষ্ঠির প্রাচীন বিশ্বাস শুটকি করে রাখা এই মৃত মানুষেরা বিপদ থেকে তাদেরকে রক্ষা করবে। একই সাথে গ্রামও পাহারা দিবে। আর সবশেষে মানুষের শুটকি দিয়ে গ্রামের শোভা বাড়ানোর একটা চেষ্টা তো আছেই!

19

মোরোবে গ্রামে কেউ মারা গেলে মৃত মানুষটির শরীর থেকে সব চর্বি বের করে নেয়া হয়। এরপর মৃতদেহটিকে শুটকি করার সমস্ত প্রাথমিক কাজ সম্পন্ন করে একেবারে গ্রামের সামনে নিয়ে লম্বা বাঁশের তৈরি কোনো মঞ্চে সুন্দর করে ঝুলিয়ে দেওয়া হয়। আর মৃতদের দেহ থেকে বের করে আনা চর্বি ব্যবহার করা হয় রান্নাবান্নার কাজে!

1406354510

পাপুয়া নিউগিনির সরকার ১৯৭৪ সালে এইভাবে মানুষ শুটকি দেয়ার প্রথাটি সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করে। কিন্তু সরকারের কথা অমান্য করে এখনও এই নিয়ম মেনে চলে আঙ্গা জনগোষ্ঠি।

mummis_of_men_two

1406354467 mummis_of_men_three_converted-500x333






মন্তব্য চালু নেই