মেইন ম্যেনু

ঘরকে পোকা মাকড় মুক্ত রাখুন ৭ উপায়ে

পোকা মাকড় নেই এমন বাসা একটিও খুঁজে পাওয়া যাবে না। কারোর বাসায় পোকা মাকড় বেশি থাকে আবার কারোর বাসায় কম। তেলাপোকা, টিকটিক, মাছি, মশা, ছারপোকা ইত্যাদি নানা পোকামাকড়ের যন্ত্রণায় ঘরে থাকা দায়। এইসব পোকা মাকড় একবার বাড়িতে ঘাঁটি গেড়ে বসলে তা দূর করা কঠিন হয়ে পড়ে। সহজ কিছু উপায়ে ঘরকে রাখুন পোকা মাকড় মুক্ত।

১। ভিনেগার

ঘরকে পোকা মাকড় থেকে মুক্ত করতে ভিনেগার বেশ কার্যকর। দুই ভাগ পানির সাথে এক ভাগ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ঘর নিয়মিত পরিষ্কার করুন। দেখবেন ঘরে লুকানো পোকা মাকড় দূর হয়ে গেছে চিরতরে।

২। তুলসি গাছ

ঘরের বারান্দায় অথবা জানলার কাছে একটি তুলসি গাছ রাখুন। দেখবেন মাছি আর আপনার ঘরে ঢুকছে না। তুলসী গাছ মাছিকে দূরে রাখবে।

৩। বেকিং সোডা

প্রাকৃতিক কিলার হিসেবে পরিচিত বেকিং সোডা। ঘরের যে সকল স্থান দিয়ে পোকা মাকড় প্রবেশ করতে পারে সে সকল স্থানে বেকিং সোডা ছিটিয়ে রাখুন। কিছুদিন পর ভ্যাকিউম ক্লিনার দিয়ে বেকিং সোডা পরিষ্কার করে ফেলুন। তারপর আবার বেকিং সোডা ছিটিয়ে রাখুন ঘরের বিভিন্ন স্থানে। এটি ঘরের পোকা মাকড় দূর করে দেবে।

৪। গোল মরিচের পেস্ট

তেলাপোকা নেই এমন বাড়ি একটিও খুঁজে পাওয়া যাবে না। এই যন্ত্রণাদায়ক উপদ্রবের হাত থেকে রেহাই করবে একটি পেস্ট। গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ, রসূন এবং পানি দিয়ে পেষ্ট তৈরি করে নিন। পেষ্ট কিছুটা তরল করে তৈরি করবেন। এবার এটি স্প্রের বোতলে ভরে রাখুন। যেখানে তেলাপোকা দেখবেন সেখানে স্প্রে করুন। দেখবেন তেলাপোকা পালিয়ে গেছে। শুধু তেলাপোকা না অন্যান্য পোকা মাকড়ের হাত থেকে আপনার ঘরকে রক্ষা করবে।

৫। পুদিনা পাতা

পুদিনা পাতার গন্ধ পোকা মাকড় সহ্য করতে পারে না। ঘরের চারপাশে পুদিনা পাতা গুঁড়ো করে রেখে দিন। কার্পেট, বিছানার নিচে এই পাতা গুঁড়ো করে রাখুন। এটি বিছানা, কাপড় থেকে পোকা মাকড় দূরে রাখবে।

৬। সিলিকা জেল

ওষুধের মাঝে ছোট ছোট যে প্যাকেট থাকে সেটাকে সিলিকা জেল বলে। এই সিলিকা জেল পোকা তাড়াতে বেশ কার্যকর।

৭। পেঁয়াজের রস

ছারপোকা দূর করতে পেঁয়াজের রস অনেক বেশি কার্যকরী। একটি স্প্রে বোতলে পেঁয়াজের রস ভরে নিন। তারপর এটি স্প্রে করে দিন বিছানা, সোফার চারপাশে যেখানে ছারপোকা রয়েছে।






মন্তব্য চালু নেই