মেইন ম্যেনু

ঘরে জন্মাতে পারেন এই ৭ সবজি

বাগান করা অনেকের শখ। বাড়ির সামনে খোলা জায়গা না থাকলেও বাড়ির ছাদে অথবা বারান্দার এক কোণায় কিংবা রান্নাঘরের জানলার ধারে তৈরি করে নেয় ছোট একটি সবজি বাগান। চাইলে যেকোন সময় সেই বাগান থেকে কাঁচা মরিচ ছিঁড়ে সেরে ফেলতে পারেন দুপুরের খাবারটি। এমন কিছু সবজি আছে যা সীমিত পরিসরেই আলো বাতাসে পেলে বেড়ে উঠে সুন্দরভাবে। ঘরে লাগাতে পারেন এমন কিছু ফল এবং সবজির নাম নিয়ে আজকের এই ফিচার।

১। লেবু

কম বেশি সবাই বারান্দায় যে ফলটি বেশি চাষ করতে পারে তা হল লেবু। একটি বড় টবের নিচে গর্ত করুন। মাটিতে অ্যাসিডের পরিমাণ ঠিক রাখুন। এবার ঘরের সবচেয়ে আলোকিত জায়গায় টবটি রাখুন। যাতে করে গাছটি ৮ থেকে ১২ ঘন্টা রোদ পায়।

২। গাজর

আপনি যদি সবজি বাগান করতে চান আপনার বাড়িতে, তবে গাজর হতে পারে প্রথম পছন্দ। ঘরের অভ্যন্তরে যে সকল সবজির চাষ করতে পারেন তার মধ্যে গাজর অন্যতম। এরজন্য তেমন কিছুর প্রয়োজন নেই। শুধু প্রয়োজন একটি ১২ ইঞ্চি পাত্র, আলো এবং মাটি।

৩। মটরশুঁটি

মটরশুঁটি পছন্দ করেন? সারা বছর খেতে পারবেন মটরশুঁটি তাও নিজের বাগানের! বারান্দায় যে সকল সবজি দ্রুত ফলে তার মধ্যে মটরশুঁটি অন্যতম।

৪। ক্যাপসিকাম

টবে জন্মানো আরও একটি সবজি হল ক্যাপসিকাম। ক্যাপসিকাম ফলানোর জন্য মাটির আর্দ্রতার প্রয়োজন পড়ে। তাই প্লাস্টিকের টব হলে ভাল হয়। প্লাস্টিকের টব মাটির আর্দ্রতা ধরে রাখে। ক্যাপসিকাম ফলানোর জন্য সূর্যের আলোর প্রয়োজন পরবে।

৫। কমলা

ঘরের মধ্যে জন্মানো যায় যে সকল ফল তার মধ্যে কমলা অন্যতম। এরজন্য প্রয়োজন পড়বে একটি বড় টবের। একটু প্রশস্ত পাত্র হলে ভাল হয়। কমলার গাছ এমন স্থানে রাখা উচিত যেখানে চারপাশ থেকে রোদের আলো আসে। আলো এবং পানি খুবই প্রয়োজন কমলা গাছের জন্য। কমলার গাছ ৬ ফিট পর্যন্ত লম্বা হতে পারে।

৭। মাশরুম

স্বাস্থ্যকর যে সবজিটি ফলানোর জন্য আলোর প্রয়োজন পড়বে না তা হল মাশরুম। সারা বছর এই সবজিটি চাষ করতে পারবেন। মাশরুম ফলানোর জন্য অন্ধকার ও আর্দ্রতার প্রয়োজন হয়। ফলে এটি ঘরের যেকোন জায়গায় ফলানো যায়। ৫০ থেকে ৬০ ডিগ্রী ফারেনহাইট (১০ থেকে ১৫ ডিগ্রী সেলসিয়াস) তাপমাত্রা মাশরুম জন্মানোর জন্য উপযোগী।






মন্তব্য চালু নেই