মেইন ম্যেনু

ঘরে বসে অতি সহজে তৈরি করুন সুস্বাদু রসমালাই

শুধু উৎসব অনুষ্ঠানেই নয় বরং শখ করে রসমালাই খাওয়ার অভ্যাসটা কম বেশি প্রায় সব বাঙালিরই রয়েছে। কিন্তু অতি সুস্বাদু এই খাবারটি অধিকাংশ বাঙালিই বাড়িতে তৈরি করতে পারেন না। ফলে সবাইকেই রেস্টুরেন্টের দারস্থ হতে হয়। তাই আজ আপনাদের জানিয়ে দেব কিভাবে গুঁড়ো দুধ দিয়ে রসমালাই তৈরি করা যায় তার রেসিপি। রেসিপিটি জেনে আপনি নিজেও তৈরি করুন সুস্বাদু এই মিষ্টি খাবার।

উপকরণ:

– ১ কাপ গুঁড়ো দুধ
– আধা চা চামচ ময়দা
– ১/৪ চা চামচ বেকিং সোডা
– ১ টি ডিম
– ১ কাপ দুধ
– ১ কাপ কন্ডেন্সড মিল্ক
– এলাচ গুঁড়ো

পদ্ধতি:
– প্রথমে গুঁড়ো দুধ, ময়দা ও বেকিং সোডা একসাথে মিশিয়ে নিয়ে এতে ডিম ভেঙে ভালো করে মাখিয়ে নরম ডো তৈরি করে নিন। কিছুটা তেল দিয়ে ডো তৈরি করুন যাতে হাতে না লাগে এবং নরম ডো তৈরি করে কয়েক মিনিট রেখে দিন।
– একটি প্যানে দুধ ও কন্ডেন্সড মিল্ক দিয়ে জ্বাল করুন অথবা আপনি চাইলে ১ লিটার দুধে নিজের পছন্দমতো চিনি দিয়েও মালাই তৈরি করে নিতে পারেন। এতে দিন এলাচ গুঁড়ো ফ্লেভারের জন্য। এভাবে জ্বাল দিয়ে ঘন মালাই তৈরি করে নিন।
– এবারে নরম ডো দিয়ে ছোট ছোট চেপ্টা বা গোল গোল বল তৈরি করে নিন এবং ফুটন্ত মালাইয়ে দিয়ে জ্বাল করতে থাকুন। এভাবে জ্বাল করতে থাকলে ৮ মিনিটের মধ্যেই মিষ্টি ফুলে দ্বিগুণ হয়ে যাবে।
– এরপর রসমালাই একটি বোলে নামিয়ে নিন এবং ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে চাইলে ফ্রিজে রেখে আরও ঠাণ্ডা করে নিন।
– উপরে পেস্তা বাদাম কুচি ও জাফরান গোলানো দুধ দিয়ে পরিবেশন করতে পারেন। ব্যস, তৈরি হয়ে গেলো আপনার গুঁড়ো দুধের তৈরি সুস্বাদু রসমালাই।






মন্তব্য চালু নেই