মেইন ম্যেনু

ঘরোয়া উপায়ে কাপড় থেকে দূর করে ফেলুন ৭ রকমের জেদি দাগ

পছন্দের পোশাকটিতে কোন কিছুর দাগ লাগেনি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। চা বা কফি খাচ্ছেন হঠাৎ করে কাপড়ে পড়ে গেলে আবার হাতে মেহেদি লাগাছেন কাপড়ে কিছুটা মেহেদি লেগে গেল। এখন কি করবেন? পছন্দের কাপড়টি কি ফেলে দিবেন? নাকি দাগসহ কাপড়টি পরবেন? এইরকম কিছু দাগ আছে যা সাধারণ ডিটারজেন্ট অথবা সাবান দিয়ে দূর করা সম্ভব নয়। কিন্তু এইরকম জেদি দাগগুলো দূর করে ফেলতে পারবেন ঘরে থাকা উপাদান দিয়ে।

১। কফির দাগ

এক ভাগ পানির সাথে তিন ভাগ ভিনেগার মিশিয়ে নিন। এবার কফি দাগ লাগা কাপড়টি কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন, এটি দ্রুত কফির দাগ দূর করে দেবে। এছাড়া কফি দাগ পড়ার সাথে সাথে ঠাণ্ডা পানি ঢেলে দিন। এটিও কফির দাগ দূর করতে সাহায্য করবে।

২। হলুদের দাগ

কাপড়ে যে স্থানে হলুদের দাগ লেগেছে সেখানে কিছুক্ষণ লেবু ঘষুন। তারপর সেটি রোদে শুকাতে দিন। এরপর ধুয়ে ফেলুন। সম্পূর্ণ দাগ দূর না হওয়া পর্যন্ত বার বার এটি করুন। এছাড়া গ্লিসারিন ব্যবহার করতে পারেন হলুদের দাগ দূর করার জন্য। দাগের উপর কিছুটা গ্লিসারিন নিয়ে ঘষুন। এভাবে এক ঘন্টা রেখে দিন। তারপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৩। কালির দাগ

কাপড়ে কালির দাগ দূর করার জন্য ২ থেকে ৩ ফোঁটা হ্যান্ড স্যানিটিজার দিয়ে দিন, এটি দাগ দূর করে দিবে। একটি টুথব্রাশ দিয়ে দাগের উপর ঘষুন, তারপর বেকিং পাউডারের পেস্ট লাগিয়ে নিন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। মেহেদি

মেহেদির দাগ দূর করার জন্য দুধ বেশ কার্যকর। দুধের মধ্যে কাপড়টি আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর এটি ডিটারজেন্ট অথবা লিকুয়েইড শোপ দিয়ে চক্রাকারে দাগটি ঘষুন। দেখবেন দাগ গায়েব হয়ে গেছে।

৫। টমেটো কেচাপ

কাপড় থেকে টমেটোর কেচাপের দাগ দূর করার জন্য সাদা ভিনেগার ব্যবহার করুন। কেচাপের দাগের উপর ভিনেগার দিয়ে ব্রাশ দিয়ে ঘষুন। তারপর সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। চুইংগাম

কাপড় থেকে চুইংগাম দূর করার জন্য প্রথমে এক টুকরো বরফ নিয়ে এর উপর ঘষুন। ১০ মিনিট ভোঁতা ছুরি দিয়ে হালকা করে ঘষা দিন, দেখবেন চুইংগাম উঠে গেছে। যদি না উঠে তবে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এটিও কাপড় থেকে চুইংগাম দূর করে দেবে।

৭। বমির দাগ

ডিটারজেন্টের সাথে লেবুর রস এবং এক টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড়টি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দ্রুত দাগ দূর করতে এটি বেশ কার্যকরী।






মন্তব্য চালু নেই