মেইন ম্যেনু

ঘামে কেন দুর্গন্ধ হয়?

সবাই কম বেশি ঘামায়। কিন্তু কারো কারো ঘামে দুর্গন্ধের পরিমাণ বেশি থাকে। এটা হরমোনের কারণেও হতে পারে আবার নিজের ভুলের কারণেও হতে পারে। যদি বিষয়টি হরমোনজনিত হয় তাহলে অবশ্যই ডাক্তার দেখানো উচিত। আর যদি নিজের ভুলের কারণে হয়, তাহলে দ্রুত এর পেছনের কারণ জেনে নিন। এ ক্ষেত্রে রিডার্স ডাইজেস্টের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন, যা জানা আপনার জন্য জরুরি।

১. শারীরিক নানা সমস্যার কারণে আমরা ওষুধ খেয়ে থাকি। অতিরিক্ত ওষুধ সেবনের কারণে শরীরের ঘামের সঙ্গে যে দূষিত পদার্থ বের হয়, সেটা অনেক বাজে গন্ধ সৃষ্টি করে। তাই প্রয়োজন না হলে ওষুধ যতটা পারুন কম সেবন করুন।

২. যারা খুব ঝাল খাবার খেতে পছন্দ করেন, তাদের ঘামে দুর্গন্ধ বেশি হয়। বিশেষ করে যেসব খাবারে রসুন ও পেঁয়াজের পরিমাণ বেশি থাকে, সেগুলো খেলে ঘামে দুর্গন্ধের পরিমাণ বেড়ে যায়।

৩. অতিরিক্ত দুশ্চিন্তা করলে মানুষ বেশি ঘামায়। আর শরীরে ঘামের পরিমাণ বেশি হলে দুর্গন্ধও বেশি হয়। তাই সব সময় দুশ্চিন্তামুক্ত থাকুন। দেখবেন, সারা দিন সতেজ থাকবেন।

৪. নিয়মিত পরিষ্কার অন্তর্বাস না পরা। এটি অনেক বাজে অভ্যাস, যা আপনার শরীরে দুর্গন্ধের সৃষ্টি করে। তাই এসব ক্ষেত্রে সচেতন হওয়া জরুরি।

৫. পরিষ্কার মোজা না পরলে পায়ে অনেক দুর্গন্ধ হয়। কারণ অনেকের পা বেশি ঘামায়। আর একই মোজা প্রতিদিন পরলে সেটা তো গন্ধ হবেই।






মন্তব্য চালু নেই