মেইন ম্যেনু

ঘাস কাটতে গিয়ে পাওয়া গেল দুহাজার বছরের পুরনো মাখন!

আয়ারল্যান্ডের কাউন্টি মিথ এলাকায় নিজের বাড়ির পাশের একটি কদর্মাক্ত নরম মাটিতে ঘাস কাটতে গিয়ে দুই হাজার বছরের পুরনো মাখনের দলা খুঁজে পেয়েছেন জ্যাক কনওয়ে নামের এক লোক।

বিবিসির খবরে বলা হয়েছে, মিথ কাউন্টির এমলা বগ জলাভূমিতে খুঁড়ে পাওয়া ১০ কেজি ওজনের ওই মাখনের টুকরো বিশ্লেষণ করে স্থানীয় যাদুঘরের কর্মকর্তারা বলেছেন এটি দুহাজার বছরের পুরনো। প্রাচীন যুগের এই সাদা রংয়ের এই মাখন পাওয়া গেছে ১২ ফুট মাটির নিচে। মাখনের গন্ধ কড়া পনীরের গন্ধের মত।

যাদুঘর কর্মকর্তা সাভিনা ডনাহিউ বলছেন, ‘মাটির এত নিচে মাখন পুঁতে রাখার একটি কারণ হতে পারে কোনো দেবদেবীকে উৎসর্গ করে কেউ রেখেছিল এটা।’

তাছাড়া তখনকার সময়ে আয়ারল্যান্ডে মাটির নিচে অনেক কিছু পুঁতে রাখার চল ছিল। ধারণা করা হয়, জলাভূমিতে নিচু তাপমাত্রা, কম অক্সিজেন ও উচ্চমাত্রায় অ্যাসিডের উপস্থিতি থাকায় কোন কিছু সংরক্ষণের জন্য ছিল খুবই আদর্শ। যদিও মাখন সংরক্ষণ করার কথা কাঠের বাক্সের ভেতরে। কিন্তু এই মাখনের টুকরো পাওয়া গেছে খোলা অবস্থায়।

সাভিনা বলছেন, মাখনের টুকরোটিকে আগে শুকানো হবে। তারপর এটির কার্বন ডেটিং করে আয়ারল্যান্ডের জাতীয় যাদুঘর জনগণের প্রদর্শনের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

সুত্র : বিবিসি






মন্তব্য চালু নেই