মেইন ম্যেনু

ঘুণপোকার আক্রমণ থেকে রক্ষা করুন কাঠের আসবাবপত্র

ঘুণপোকা আপনার দামী ফার্নিচার ও কাঠের জিনিসের ক্ষতি করে। কাঠপোকা বা ঘুণপোকার অনেক প্রজাতি আছে যাদের আপনার পুরো ঘর ধ্বংস করে দেয়ার ক্ষমতা আছে। এরা সাধারণত নরম কাঠেরই ক্ষতিসাধন করে বেশি। তবে শক্ত কাঠের জিনিসের ও ক্ষতি করতে পারে। উপদ্রব তৈরি হওয়ার আগেই ব্যবস্থা নেয়া উচিৎ। যদি আপনার কাঠের আসবাবে পোকার কোন লক্ষণ দেখতে পান তাহলে পোকা নিয়ন্ত্রণের জন্য দ্রুত পদক্ষেপ নিন। কিছু পদক্ষেপের কথা জেনে নেই আসুন যার মাধ্যমে আপনার কাঠের আসবাবকে কীট মুক্ত রাখতে পারবেন।

১। কাঠপোকার অস্তিত্ব শনাক্ত করা

উডওয়ার্ম থেকে মুক্তি পাওয়ার প্রধান উপায় হচ্ছে এর উপস্থিতি চিহ্নিত করা। এর জন্য কাঠের জিনিস ভালো ভাবে পর্যবেক্ষণ করা প্রয়োজন। কাঠের আসবাবের মধ্যে ছোট ছোট গর্ত দেখলেই বুঝতে হবে যে পোকার আক্রমণ হয়েছে। এই গর্তগুলোকে ফ্লাইট হোল বলে।

২। ক্ষতির ব্যাপ্তি নির্ণয় করা

অনেক ক্ষেত্রেই দেখা যায় যে কাঠপোকা শুধুমাত্র কাঠের আসবাবের উপরের স্তরেই থাকে। এই রকম ক্ষেত্রে আপনার আসবাবটিকে উদ্ধার করা সম্ভব। আর যদি পোকায় আক্রান্ত স্থানটি ধরা মাত্র ভেঙ্গে যাওয়ার উপক্রম হয় তাহলে এই আসবাবটি আর ব্যবহারের উপযুক্ত নেই এবং কীট নিধনের ব্যবস্থা গ্রহণ করেও কোন লাভ হবেনা।

৩। কীট নিধনের পূর্বে যথাযথ পোশাক পরুন

উডওয়ার্ম থেকে পরিত্রাণের জন্য বাজারে প্রচুর লিকুইড সলিউশন আছে। কিন্তু এগুলো সবই রাসায়নিক উপাদান সমৃদ্ধ যা ধোঁয়া বা উদ্বায়ী পদার্থ নির্গত করে যা আপনাকে অসুস্থ করে দিতে পারে। এই সলিউশন দিয়ে কাজ শুরু করার আগে মুখে মাস্ক পরে নিন এবং গগলস ও গ্লাভস পরে নিন। এর ফলে আপনার ত্বক ও চোখ ক্ষতির হাত থেকে রক্ষা পাবে এবং শ্বাস গ্রহণের সাথে শরীরে বিষাক্ত গ্যাস প্রবেশ ও প্রতিরোধ করা যাবে।

৪। ব্যবহারের জন্য সলিউশন প্রস্তুত করুন

বেশিরভাগ উডওয়ার্ম নিধনের ঔষধই ঘন থাকে। এজন্য এগুলোকে নির্দিষ্ট পরিমাণ পানির সাথে মিশিয়ে নিতে হয়। সলিউশনের সাথের নির্দেশিকা পড়ে জেনে নিন কিভাবে ব্যবহার করবেন এবং কতটুকু পানি মিশাতে হবে।

৫। স্প্রে বোতলে সলিউশন ভরে নিন

একটি খালি স্প্রে বোতলে সলিউশন ভরে নিন। পাম্প স্প্রে বোতল হলে ভালো হয়। স্প্রে করার আগে বোতলের মুখটি যাতে ভালো ভাবে আটকানো থাকে সেদিকে খেয়াল করুন।

৬। ক্ষতিগ্রস্থ কাঠের উপরিভাগটি ভালোভাবে আবৃত করে দিন

স্প্রে করার পরে ছিদ্রগুলো মোম দিয়ে বন্ধ করে দিন। এতে পোকা মরে যাবে ও এর প্রাদুর্ভাব বন্ধ করা যাবে। কাঠের জিনিসটি নাড়াচাড়া করার আগে আবরণটি শুকাতে দিন।

টিপস :

· কাঠের আসবাবে ঔষধ স্প্রে করার পরে পুরো একদিন এটিকে এমনি রেখে দিন যাতে সলিউশন ভালোভাবে কাজ করতে পারে এবং ঘুরা ফেরা করা বিটল গুলো মারা যায় যেন।

· এই সময়ে শিশু ও পোষা প্রাণীকে দূরে রাখুন যেন তরল দ্রবণের সংস্পর্শে আসতে না পারে।






মন্তব্য চালু নেই