মেইন ম্যেনু

ঘুমের মধ্যেই ওজন কমান এই কয়টি উপায়ে

আপনি নিশ্চয়ই জানেন যে ওজন কমানোর জন্য আপনার পর্যাপ্ত ঘুম প্রয়োজন। জানেন কি ঘুমের মধ্যেও কিছুটা ক্যালোরি বার্ন করা যেতে পারে।

আর সে জন্য করতে হবে কিছু পদক্ষেপ। তাতেই হবে বাজিমাত। এমন কিছু পদ্ধতির কথাই গ্যালারি থেকে জেনে নিন যা আপনার ঘুমের মধ্যেও আপনার ক্যালোরি খরচ হতে সাহায্য করবে।

গ্রিনটি পান করুন: গ্রিনটিতে ফ্লেভোনয়েড থাকে যা খাবারে হজম হতে সাহায্য করে। যদি আপনি দিনে ৩ কাপ গ্রিনটি পান করেন তা হলে আপনার ৩.৫ ক্যালোরি খরচ হবে। এমনকী ঘুমের মধ্যেও ক্যালোরি খরচ হবে।

স্নান করা: ঘুমোতে যাওয়ার আগে ঠান্ডা জলে স্নান করুন।

রাতে ওয়ার্কআউট করা: কাজ থেকে ফেরার পর শরীর চর্চা করলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায় এবং ঘুমানোর সময় ক্রমান্বয়ে বেশি ক্যালোরি পোড়ে।

ঠান্ডা ঘরে ঘুমান: নর্থ আমেরিকান জার্নাল অফ মেডিকেল সায়েন্স এ প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, যারা অপেক্ষাকৃত ঠান্ডা ঘরে ঘুমান তাদের ঘুমের সময় বেশি ক্যালোরি বার্ন হতে থাকে।

রাতের খাবারে কম নুন ব্যবহার করুন: ওজন কমানোর ক্ষেত্রে রাতের খাবার তালিকা নির্বাচন করতে হবে বেশ সতর্কতার সঙ্গে। এ সময় খাদ্য তালিকায় এমন কোনও খাবার রাখা যাবে না যা আপনাকে মোটা করে তুলবে। আর এই ক্ষেত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হল নুন। সোডিয়াম জাতীয় উপাদান গোটা রাত আমাদের দেহে থেকে যায় এবং খাবার হজমে বাধা দেয়।

পনি পান করা : ঘুমোতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে পনি পান করুন।-আনন্দ বাজার






মন্তব্য চালু নেই