মেইন ম্যেনু

ঘুমের যে ৫ সমস্যা নিয়ে সচেতন নয় মানুষ

ঘুমের নানা ধরনের সমস্যা থাকতে পারে। ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিন এর গবেষক ড. মেইর ক্রাইগার বলেন, আধুনিক ব্যস্ত জীবনে ঘুমের নানা ধরনের সমস্যা দেখা যায়। এ বিষয়ে সচেতন নয় মানুষ। এসব সমস্যায় অভ্যস্ত হয়ে পড়েছে মানুষ। জেনে নিন ঘুমের নানা ধরনের সমস্যার কথা।

১. আপনার নাক রীতিমতো গর্জন করে : এর অর্থ হলো ঘুমের সময় আপনার জিহ্বা এবং গলার পেশি সঙ্কুচিত হয়ে আসে। এতে বাতাস সুষ্ঠুভাবে যাওয়া-আসা করতে পারে না। বাতাসের অভাবে আপনি জেগে উঠতে পারেন। এভাবে ঘন ঘন জেগে ওঠা হৃদরোগ, স্ট্রোক এবং সম্ভবত অস্টেপরোসিস এর ঝুঁকি বাড়ায়।

সমাধান : যদি ঘুম থেকে ওঠার পর চোখ লাল হয়ে থাকে তবে একজন বিশেষজ্ঞকে দেখান। অনেকেরই এ সমস্যা রয়েছে। কিন্তু বুঝে উঠতে পারেন না।

২. দাঁত কিড়মিড় করা : ঘুম থেকে উঠেই মুখ বা মাথা ব্যথা অনুভূত হয়? বুঝতে হবে, আপনি ঘুমের মধ্যে দাঁত কিড়মিড় করেন। এ কাজটিতে প্রচণ্ড শক্তি ব্যয় হয় এবং চোয়াল ও মাথা ব্যথা সৃষ্টির জন্যে যথেষ্ট। সাধারণত স্ট্রেসের কারণে এমন হতে পারে।

সমাধান : এ সমস্যা থেকে বাঁচাতে একজন ডেন্টিস্ট মাউথ গার্ড দিতে পারেন। স্ট্রেস কমানোর জন্যে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

৩. আপনার দেহ ঘড়ি বন্ধ : চিকিৎসাবিজ্ঞানে এ সমস্যার নাম ‘ডিলেইড স্লিপ-ফেজ সিনড্রোম (ডিএসপিএস)’। এ ধরনের সমস্যাকে ১০ শতাংশ ভুক্তভোগী ইনসমনিয়া বলে ভুল করেন। এ সমস্যার কারণে ঘুম আনা মেলাটোনিন হরমোনের উৎপাদন ব্যহত হয়। টিনএজারদের মধ্যে এ সমস্যা দেখা যায়। তবে প্রাপ্তবয়স্কদের মধ্যেও থাকতে পারে।

সমাধান : ঘুমের আগ দিয়ে ক্যাফেইন এড়িয়ে চলুন। টেলিভিশনসহ সব ডিজিটাল পর্দা বন্ধ করে দিন। নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস করুন। সবচেয়ে বড় বিষয় হলো, চিকিৎসকের পরামর্শ নিন।

৪. পা দুটো অবশ হয়ে আসা : খুবই ভয়ংকর এক অনুভূতি যাকে বলা হয় ‘রেস্টলেস লেগস সিনড্রোম (আরএলএস)। মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার ডোপামাইনের অসামঞ্জস্যপূর্ণ প্রক্রিয়ার কারণে এমন হয়। অনেক বিশেষজ্ঞের মতে, যাদের দেহে আয়রনের ঘাটতি রয়েছে তাদের এ সমস্যা দেখা দিতে পারে।

সমাধান : আইস প্যাক, হট প্যাক, ম্যাসাজ বা গোসল ইত্যাদি একেক মানুষের জন্যে একেকভাবে কাজ করতে পারে। এ ছাড়া চিকিৎসকরা আরএসএল সমস্যার ওষুধ দিতে পারেন।

৫. ঘুমের মধ্যে হাঁটা এবং খাওয়া : ঘুমের ঘোরে বিছানা থেকে উঠে যাওয়া এবং হাঁটাহাঁটি করার বিষয়টি এখনো পরিষ্কারভাবে বোঝা যায়নি। অনেকে ঘুমের মধ্যে খাওয়ার কাজও সেরে ফেলেন। ঘুমন্ত অবস্থায় বিছানা ছেড়ে বাড়ির চারদিকে ঘোরাঘুরি করা বা সোজা রান্না ঘরে গিয়ে খাওয়া ইত্যাদি এই সমস্যার লক্ষণ। পরিবারের অনেকের এ সমস্যা থাকতে পারে। ঘুমের ব্যাঘাতে কারণে এমন হতে পারে। আবার ঘুমের ওষুধের প্রতিক্রিয়াতেও এমন ঘটে।

সমাধান : বেনজোডিয়াজেপাইনস (ট্রাঙ্কুলাইজার) সমাধান আনতে পারে। এ ছাড়া একটু বেশি সময় ঘুমিয়ে নিলেও ভালো ফল পাওয়া যেতে পারে। তবে সমস্যা চলাকালীন বাড়ি ও রান্নাঘরের চারদিক থেকে বিপজ্জনক বাধা ও ধারালো জিনিস সরিয়ে রাখুন। রাতে বাড়ির অন্যদের একটু খেয়াল রাখতে অনুরোধ করুন।
সূত্র : ফক্স নিউজ






মন্তব্য চালু নেই