মেইন ম্যেনু

ঘুমোবার পরেও ক্লান্ত? জেনে নিন লুকানো কারণটি

ঘুম মানুষকে এনে দেয় প্রশান্তি। দূর করে দেয় সারাদিনের কাজের ক্লান্তি। মানসিক চাপের অবসাদ। কিন্তু মাঝে মাঝে সারা রাত ঘুমোবার পরেও সকাল বেলায় চোখ মেলে যেন মনে হয় ক্লান্তি তো কাটেইনি, বরং আরো যেন বেড়ে গিয়েছে। চোখ খোলার খানিক বাদেই ক্লান্তি আর অবসাদে আবার যেন ভারী হয়ে আসতে চায় চোখের পাতা। কিন্তু কেন এমনটা হয়? আসুন জেনে নিই কারণগুলো।

১. ভুল সময়ে জেগে ওঠা

আমাদের শরীর একটি নিয়ম মেনে চলে সবসময়। শরীরের মতন ঘুমেরও থাকে দুটি ধাপ। যেগুলোর একটির নাম হচ্ছে রিম আরেকটি নন-রিম। বিজনেস ইনসাইডারের তথ্যানুযায়ী, মানুষের স্বাভাবিক ঘুম ভাঙার পর্যায়টি হচ্ছে তার রিম ধাপটি। যদি সেটা না হয়ে কেউ নন-রিম ধাপে অর্থ্যাত্, গভীর ঘুমের পর্যায়ে থাকবার সময়ই ঘুম থেকে জেগে ওঠে তখন তার ঘুমোবার পরেও ক্লান্তিবোধ হয়।

২. ঘুমের খারাপ মান

আপনি যতটা বেশি সময়ই ঘুমান না কেন, যদি ঘুমের মান হয় খারাপ তাহলে ক্লান্তি আর অবসাদ আপনাকে পাবেই। ঘুমের মান সময় নয়, নির্ভর করে পরিবেশ আর খাদ্যের ওপর। পোষা প্রাণীর সাথে ঘুমানো, ক্যাফেইন খাওয়া কিংবা অতিরিক্ত শব্দও হতে পারে খারাপ ঘুম হবার কারণ।

৩. শরীর অভ্যস্ত না হওয়া

হতে পারে আপনি হঠাৎ করেই নিজের ঘুমের সময় পরিবর্তন করেছেন। কিংবা ঘুমোবার স্থান। আর তাই আপনার পুরো শরীরই বিদ্রোহ করে বসেছে এই পরিবর্তনের বিরুদ্ধে। যেটা কিনা জানেনা আপনিও। সময় দিন শরীরকে কিছুদিন। আপনা আপনিই ঠিক হয়ে যাবে।

৪. ঔষধের প্রতিক্রিয়া

অনেক সময় আপনার ঔষধের ভেতরে থাকা নানারকমের উপাদান আপনাকে করে তুলতে পারে অতিরিক্ত ক্লান্ত আর অবসাদগ্রস্থ। ঘুমোতে বেশি ইচ্ছে হতে পারে এসময়। চিকিত্সকের সাথে যোগাযোগ করুন কিংবা কিছুদিন দেখুন ঔষধ বন্ধ করে কোন কাজ হয় কিনা।

৫. হতাশা

মন খারাপ থাকলে, হতাশ হলে কিংবা কোন ব্যাপারে চিন্তাগ্রস্থ থাকলে আপনি যতটাই ঘুমাতে চেষ্টা করুন বা ঘুমান না কেন, শেষ পর্যন্ত ফলটা ভুগতে হবেই। আর সেটা ভুগবে আপনারই শরীর। রাত জাগলে কিংবা ঘুমের ভেতরেও চিন্তাগুলো আপনাকে যন্ত্রণা দিলে ঘুমটা ঠিকঠাকভাবে হবে না। আর ক্লান্ত লাগবে ঘুম থেকে উঠবার পরেও।

৬. অতিরিক্ত নড়াচড়া

ঘুমোবার সময় কাউকে লক্ষ্য রাখতে বলুন আপনার দিকে। ভ্যালি স্লীপ সেন্টারের তথ্যানুসারে, হতে পারে আপনি অতিরিক্ত নড়াচড়া করেন। যাকে ডাক্তারি ভাষায় রেস্টলেস লেগ সিনড্রম কিংবা লিম্ব মুভমেন্ট ডিজওর্ডার বলে। এ রোগে রোগীরা ঘুমের ভেতরে প্রচুর নড়াচড়া করেন। ফলে ঘুমোবার পরেও তাদের শরীর থাকে ক্লান্ত। এমনটা হলে ডাক্তারের সাথে দেখা করুন জলদি।

তথ্যসূত্র

5 reasons you wake up tired even with a full night’s rest: www.businessinsider.com

5 Reasons You Wake Up Tired Even With a Full Night’s Rest: www.nairaland.com

Why do I wake up tired 5 reasons you can get enough sleep and still be sleep: /valleysleepcenter.com






মন্তব্য চালু নেই