মেইন ম্যেনু

ঘুম ছয় ঘণ্টার কম হলে শরীরে বাসা বাধবে মারাত্মক ৩টি রোগ

আধুনিক যুগের ছেলেমেয়েরা রাতভর বন্ধুর সঙ্গে চ্যাটিং কিংবা গান শোনে পার করে দিয়ে ভোরের দিকে ঘুমাতে যায়। কয়েক ঘণ্টা ঘুমানোর পর যেতে হয়ে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে। তাহলে এখনি সাবধান হোন। কারণ সম্প্রতি কোরিয়ান এক গবেষণায় দেখা গেছে, রাতে ছয় ঘণ্টার কম ঘুম বাড়িয়ে দেয় ডায়েবেটিক, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি।

রক্তে উচ্চ মাত্রার সুগার, উচ্চ কোলোস্টোরল, অতিরিক্ত চর্বি, উচ্চ রক্তচাপ, রক্তে অতিরিক্ত চর্বি এই উপাদানগুলোকে একসঙ্গে বলে মেটাবলিক সিনড্রোম। এই গবেষণার প্রধান লেখক এবং দক্ষিণ কোরিয়ার ইয়নসি ইউনিভার্সিটির ডা. জাং ইয়ং কিম বলেন, ‘যাদের ঘুম কম হয়, তাদের শরীরে মেটাবলিক সিনড্রোম বৃদ্ধির হার বেশি।

এর ফলে বেড়ে যায় হৃদরোগ এবং করোনারি রোগের ঝুঁকি।কিমের দল দু হাজার ৬শ’ প্রাপ্ত বয়স্ক রোগীর ওপর এই গবেষণা চালায়।

গবেষণায় দেখা গেছে, যারা রাতে ছয় ঘণ্টা বা এর কম ঘুমায় অন্যদের চেয়ে তাদের শরীরে মেটাবলিক সিনড্রোম বৃদ্ধির হার ৪১ শতাংশ বেশি। অপরদিকে যারা ছয় থেকে আট ঘণ্টা ঘুমায় তাদের মেটাবলিক সিনড্রোমের ঝুঁকি অনেক কম।

২০০৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত এবং ২০০৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দুই ধাপে এই গবেষণাটি সম্পূর্ণ করা হয়।ছয় ঘণ্টার কম ঘুমালে উচ্চ রক্তচাপ এবং পেটে চর্বি বৃদ্ধির হার ৩০ শতাংশ বাড়ে। অপরদিকে হাইপারটেনশনের ঝুঁকি বাড়ে ৫৬ শতাংশ।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই