মেইন ম্যেনু

ঘ্রাণশক্তি বাড়ানোর উপায়

ঘ্রাণশক্তি মানুষের অন্যতম ইন্দ্রিয় শক্তি। এর মাধ্যমে মানুষ দূর থেকেই খাবারে স্বাদ আন্দাজ করতে পারে। এছাড়া ঘ্রাণশক্তি এটি নিশ্চিত করে যে আপনি সুস্থ আছেন। আপনি যদি ঠিক মতো খাবারের গন্ধ বা যেকোনো ধরণের ঘ্রাণ না পান তবে আপনি কোনো মারাত্নক রোগে আক্রান্ত হতে পারেন। তাই ঘ্রাণশক্তির দিকে সবসময় নজর রাখুন।

ঘ্রাণশক্তিতে মনোযোগ দিন :
ঘ্রাণশক্তির সঠিক ব্যবহার আপনার ইন্দ্রিয়কে আরো সচল করতে পারে, তাই যখন এক চাপ চা বা কফি পান করবেন তখন তা পান করার পূর্বে গভীর দীর্ঘশ্বাস নিন এবং তার স্বাদ ঘ্রাণের মাধ্যমে মনে রাখুন, যাতে পরবর্তী সময়ে আপনি চোখ বন্ধ করে তার স্বাদ মনে করতে পারেন।

নাক সচল করুন :
নাক থাকতেও আমাদের মনোযোগের অভাব এর সঠিক ব্যবহার থেকে আমাদের বঞ্চিত করে। তাই ছোট ছোট কিছু ব্যায়াম আপনার ঘ্রাণশক্তিকে আরো শক্তিশালী করতে পারে, এর জন্য আপনার পছন্দের খাবার গুলোর ঘ্রাণ নিন। এরপর চোখ বেঁধে হাতের কাছে যেটা পান সেটি তুলে ঘ্রাণ নিন দেখুন ঠিক বস্তু চিনেছেন কিনা? এভাবে দিনে আন্তত ৬ মিনিট করে অভ্যাস করলে আপনার ঘ্রাণশক্তি আরো তীব্র হবে।

ব্যায়াম করুন :
একটি গবেষণায় দেখা গেছে যে ব্যায়াম আপনার শরীরের রক্তপ্রবাহকে দ্রুত থেকে দ্রুত করে, যা আপনার ঘ্রাণশক্তির উপরও প্রভাব ফেলে।

ডাক্তারের সাথে যোগাযোগ করুন :
যদি আপনি অবস্ট্রাকটিভ রোগে আক্রান্ত হয়ে থাকেন এবং এর কারণে আপনার জ্বর, এলার্জিজনিত রোগ কিংবা অন্যান্য রোগ থেকে থাকে তবে আজই ডাক্তারের পরামর্শ নিন। এইসব রোগের কারণে আপনি ঘ্রাণশক্তি ধীরে ধীরে হারাতে থাকবেন যার ফলাফল মারাত্নক।

ভিটামিনB12 যক্ত খাবার বেশি খান :
ভিটামিন B12 যুক্ত খাবার যেমন ডাল, সূর্যমুখীর বীজ, ঢেঁকিছাটা চাল বেশি করে খান। এতে আপনার ঘ্রাণশক্তির ক্ষমতা বৃদ্ধি পাবে।

অরুচিকর খাবার থেকে দূরে থাকুন :
একটি গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে আপনি ভালো ঘ্রাণ থেকে খারাপ ঘ্রাণ বেশি মনে রাখতে পারেন। তাই আপনার মনের মতো খাবার না হলে বা খাবার খেতে রুচিতে বাঁধলে খাবারটি না খাওয়াই ভালো। এটি আপনার ঘ্রাণ ক্ষমতার উপর খারাপ প্রভাব ফেলে।






মন্তব্য চালু নেই