মেইন ম্যেনু

চকলেট খেতে পছন্দ করেন? জেনে নিন এর ৭ স্বাস্থ্যগুণ

চকলেট ছোট, বড় সবাই পছন্দ করে। হোয়াইট চকলেট, ডার্ক চকলেট, মিল্ক চকলেট, নাট চকলেট কত রকম চকলেটই পাওয়া যায়। ছোট থেকে আমরা শুনে আসছি চকলেট খাওয়া ভাল না। কিন্তু আপনি কি জানেন চকলেটেরও আছে দারুন স্বাস্থ্য উপকারিতা? বিভিন্ন গবেষণায় দেখা গেছে ডার্ক চকলেট হৃদরোগের ঝুঁকি হ্রাস করা থেকে শুরু করে ওজন কমাতেও সাহায্য করে। চকলেটের স্বাস্থ্য উপকারিতা নিয়ে আজকের এই ফিচার।

১। পুষ্টিগুণ সম্পন্ন ডার্ক চকলেট

ডার্ক চকলেটে প্রচুর পরিমাণ কোকো রয়েছে। ১০০ গ্রাম ডার্ক চকলেটে ৭০%-৮৫% কোকো, ১১ গ্রাম ফাইবার, ৬৭% আয়রন, ৫৮% ম্যাগনেশিয়াম, ৮৯% কপার, ৯৮% ম্যাংগানিজ, পটাশিয়াম,জিঙ্ক, সেলিয়াম রয়েছে।

২। ওজন হ্রাস করা

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন যে, চকলেট খেলে পেট ভরা থাকে এবং তৃপ্তিও পাওয়া যায়। ডার্ক চকলেট খেলে অন্য মিষ্টি, লবণাক্ত ও ফ্যাটি ফুড খাওয়ার আসক্তি কমে।

৩। কোলেস্টেরল হ্রাস করা

ডার্ক চকলেট শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করে দেয়। এবং ভাল কোলেস্টেরল তৈরি করে থাকে। যা হৃদরোগ হওয়ার ঝুঁকি হ্রাস করে।

৪। স্বাস্থ্যকর ত্বক

অ্যান্টি অক্সিডেন্ট সম্পূর্ণ ডার্ক চকলেট ত্বক নরম কোমল করে তোলে। এটি ত্বকে সানবার্ন প্রতিরোধক তৈরি করে। বৃটিশ গবেষকরা মহিলাদের মধ্যে গবেষণা করে দেখেছেন যে যারা হোয়াইট চকলেট খেয়েছেন তাদের চেয়ে যারা ডার্ক চকলেট খেয়েছেন তাদের ত্বক সানবার্ন প্রতিরোধ তৈরি হয়ছে।

৫। রক্তচাপ নিয়ন্ত্রণ

ডার্ক চকলেটের ফ্ল্যাভোনয়েড দেহে নাইট্রিক অক্সাইড উৎপাদন করে যা ধমনী রিল্যাক্স করে রক্তচাপ হ্রাস করে থাকে। কোকো এবং ডার্ক চকলেট রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে রক্তচাপ বাড়িয়ে থাকে।

৬। হৃদযন্ত্র সুস্থ রাখতে

ডার্ক চকলেট রক্ত চলাচল এবং ধমনীর জন্য অনেক উপকারী। যা হৃদযন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। সমীক্ষায় দেখা গেছে সপ্তাহে দুইবার ডার্ক চকলেট খেলে এটি ৩২% পর্যন্ত ধমনীর ব্লক খুলে দিয়ে থাকে। এর বেশি খেলে এই ফল পাওয়া সম্ভব হয় না।

৭। স্ট্রেস দূরে রাখতে

টেনশন করছেন কোন বিষয় নিয়ে? কিংবা মন খারাপ? তবে এক টুকরো ডার্ক চকলেট খেয়ে নিন। বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে চকলেট স্ট্রেস কমাতে সাহায্য করে। এমনকি হতাশা কাটাতেও ডার্ক চকলেট অনেক কার্যকরী।






মন্তব্য চালু নেই