মেইন ম্যেনু

চবি’তে ভর্তি পরীক্ষা শুরু ২৩ অক্টোবর

সাফাত জামিল শুভ, চবি প্রতিনিধি : বাংলাদেশে উচ্চশিক্ষার বৃহত্তম বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নতুন শিক্ষাবর্ষের (২০১৬-১৭) ভর্তির সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩-৩১ অক্টোবর। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলরদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তির তারিখ চূড়ান্ত করা হয়েছে।

উল্লেখ্য গতবার এইচএসসির ফলাফল বিপর্যয়ের কারণে আগে যে যোগ্যতা ছিল তা শিথিল করা হয়েছিল। গতবছর ৮টি অনুষদের অধীনে মোট ৪৪টি বিভাগে সাধারণ আসন সংখ্যা ছিল ৩৯৮৪টি এবং কোটা সংখ্যা ৭২৩টি। নতুন আত্নপ্রকাশ করা দুই বিভাগ যথাক্রমে সঙ্গীত বিভাগে (কলা অনুষদ) ২০টি ও ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্সেস বিভাগে (শিক্ষা অনুষদ) ৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়।

সঙ্গীত ও ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্সেস বিভাগ চালু হওয়ায় ‘বিকেএসপি কোটা’ ব্যতীত শিল্পী ও খেলোয়াড় কোটা বাতিল করা হয় গতবছর।এছাড়া চারুকলা, নাট্যকলা, সঙ্গীত এবং ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্সেস এই চারটি বিভাগে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পুনরায় লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হয়।

সবুজের সমারোহ আর পাহাড়ে ঘেরা বিশ্বের একমাত্র শাটল ট্রেন সমৃদ্ধ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বরাবরই শিক্ষার্থীদের আকর্ষনের কেন্দ্রবিন্দু। ২০১৫-১৬ সালে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিলেন ২ লাখ ১১ হাজার ৯৫২ জন শিক্ষার্থী যা অন্যান্য বছরের রেকর্ড ছাড়িয়ে গিয়েছিল। সেসময় প্রতি আসনের বিপরীতে সর্বোচ্চ সংখ্যক ১৮৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়
ইঞ্জিনিয়ারিং অনুষদে।অন্যদিকে আইন অনুষদে ১৩০ টি আসনের বিপরীতে প্রতি আসনের জন্য পরীক্ষায় অংশ নেয় ১২৭ জন।

এছাড়াও ভর্তি পরীক্ষা সম্পর্কিত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে ( www.cu.ac.bd ) পাওয়া যাবে বলে জানা যায়।






মন্তব্য চালু নেই