মেইন ম্যেনু

চলছে দুর্গা বিদায়ের প্রস্তুতি, সবার চোখ ছলছল

পাঁচদিনের শারদীয় দুর্গোৎসব শেষে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে বিদায় জানানোর প্রস্তুতি চলছে। বিকেল ৩টায় এখান থেকে শোভাযাত্রা বের করা হবে। ওয়াইজঘাটে পৌঁছার পর শুরু হবে বিসর্জনের পালা। শোভাযাত্রায় অংশ নিতে লোকজন জড়ো হচ্ছেন।

আর বিসর্জনের মধ্য দিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে। গত ১৯ অক্টোবর মহাষষ্ঠীর মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার এ আনুষ্ঠানিকতা শুরু হয়।

পরে মহাসপ্তমী, মহাঅষ্টমী এবং বৃহস্পতিবার একই দিনে মহানবমী ও বিজয়া দশমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে এ বছর নবমী ও দশমী তিথি একই দিনে থাকায় শাস্ত্রীয় বিধান মেনে পূজার সব আনুষ্ঠানিকতা গতকাল শেষ করা হয়েছে।

মহানগর সর্বজনীন পূজা কমিটি জানিয়েছে, ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গতকাল সকাল ৭টা ৩৩ মিনিটের মধ্যে মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা সম্পন্ন করা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি সূত্রে জানা গেছে, এবার নবমী ও দশমী একই দিন হওয়াতে বেশির ভাগ মণ্ডপেই গতকাল দশমীর আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে। তবে সারাদেশে একযোগে প্রতিমা বিসর্জন হবে আজ শুক্রবার।

এ কয়দিনের হুল্লোড় ও প্যান্ডেল হপিংয়ের পরে মন খারাপ শুরু বাঙালি হিন্দুদের। বিষাদের সুর বাংলার আকাশে বাতাসে। এ কটাদিন ঘড়ির কাঁটা যেন দ্রুত ঘুরলো। উত্তর থেকে দক্ষিণ শেষ করতে না করতে চোখের নিমেষেই পুজো শেষ। বাঙালির মন খারাপ করে কৈলাশের পথে রওনা দিয়েছেন মা দুর্গা।

এদিকে বিজয়া দশমী উপলক্ষে গতকাল ছিল সরকারি ছুটি। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে আজ বিজয়া দশমীর বৃহৎ বর্ণাঢ্য শোভা যাত্রা বের করা হবে। দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে এ শোভা যাত্রাসহ সদরঘাট নৌ-টার্মিনালে নিয়ে যাওয়া হবে। সেখানে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিক বিদায় জানানো হবে। দেবী মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করেছেন।






মন্তব্য চালু নেই