মেইন ম্যেনু

‘চলতি বছর সাড়ে সাত লাখ লোকের বিদেশে কর্মসংস্থান হবে’

চলতি বছর সাড়ে সাত লাখেরও বেশি লোকের বিদেশে কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের বর্ষপূর্তি উপলক্ষে রাজধানীর ইস্কাটনে বৃহস্পতিবার (১৪ জুলাই) মন্ত্রাণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জুলাই ২০১৫ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে মোট ৬ লাখ ৮৮ হাজার কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। আমরা আশা করছি বছর শেষে সাড়ে ৭ লাখের অধিক কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে।

সাম্প্রতিক জঙ্গি হামলায় জনশক্তি রফতানিতে কোনো প্রভাব পড়বে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জঙ্গি হামলা শুধু বাংলাদেশে নয়, সৌদি আরবেও হয়েছে। জনশক্তি রফতানিতে এ হামলা কোনো প্রভাব পড়বে না। যেসব দেশে আইএসের কর্মকাণ্ড বেশি সেসব দেশে প্রবাসী বাংলাদেশিরা কি কাজ করছে, তাদের বিষয়ে নজরদারি করতে বাংলাদেশের দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী ২০ জুলাই জাপানের আইএমের একটা প্রতিনিধি দল জনশক্তি নিয়ে আমাদের সাথে আলোচনা করবে। বিদেশে জনশক্তি রফতানির বিষয়ে আমরা কোনো সিন্ডিকেটকে উৎসাহিত করি না। জনশক্তি রফতানিতে স্বচ্ছতা নিশ্চিত করতে মালয়েশিয়া সরকারের কাছে রিক্রুটিং এজেন্সির তথ্য দিয়েছি। এর মধ্যে থেকে ওনারা যাকে যোগ্য মনে করবে তাকে দিবে। এতে সিন্ডিকেটের সুযোগ নেই।

মন্ত্রী আরও বলেন, নিবিড় তদারকির লক্ষ্যে আগামী এক বছরে কমপক্ষে ১৩০টি রিক্রুটিং এজেন্সির অফিস পরিদর্শনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই