মেইন ম্যেনু

‘চাইলেই ৯/১১ ঠেকাতে পারত যুক্তরাষ্ট্র’

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে কথিত সন্ত্রাসী হামলা নিয়ে গণমাধ্যমে যে তোলপাড় চলছে তা মূলতইসরায়েলের গভীর যোগসাজশকে ঢাকা দেয়ার চেষ্টা। জনগণের দৃষ্টি ভিন্নদিকে সরিয়ে নেয়ার প্রচেষ্টা থেকে এ অবস্থা তৈরি করাহয়েছে। ইরানের প্রেস টিভির টকশোতে এসব কথা বলেছেন, মার্কিন বিশ্লেষক মার্ক গ্লেন।
মার্কিন ডেমোক্র্যাট দল থেকে প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স দাবি করেছেন, ৯/১১’র ঘটনায় সৌদি আরবের কী ভূমিকা ছিল তা স্পষ্টভাবে প্রকাশ করতে হবে। এ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে তোলপাড় চলছে। ৯/১১’র হামলায় প্রায় ৩,০০০ মানুষ মারা গিয়েছিল।
রবিবার মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়ে স্যান্ডার্স বলেন, হামলার মূল কারণ কী ছিল তা চিহ্নিত করে সিনেটে আইন পাস করা উচিত যাতে ঘটনার শিকার পরিবারগুলো সৌদি আরবের বিরুদ্ধে ফেডারেল আদালতে মামলা করতে পারে।

এ প্রসঙ্গে গ্লেন বলেন, সামগ্রিক ঘটনাপ্রবাহের পেছনে রয়েছে ৯/১১’র ঘটনার মূল সমস্যা সৃষ্টিকারীকে আড়াল করার চেষ্টা। তিনি বলেন, মনে রাখতে হবে যে, ১৫ বছর আগে ওই ঘটনা ঘটেছিল। তারপর এখন চতুর্থবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে। আগের নির্বাচনগুলোতে বিষয়টি গুরুত্ব পায়নি; এখন হঠাৎ করে ৯/১১’র ঘটনায় সৌদি আরবের ভূমিকা নিয়ে লোকজন কেন কথা বলছেন?
মার্ক গ্লেন বলেন, আসল সত্য প্রকাশের জন্য এ ইস্যু নিয়ে কথা বলা হচ্ছে না। মূলত রিপাবলিকান দলের গুরুত্বপূর্ণ মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ইস্যুটি নিয়ে কথা বলার কারণে স্যান্ডার্স এবং অন্যরা এখন কথা বলতে বাধ্য হচ্ছেন বলে মন্তব্য করেন তিনি।

গ্লেন বলেন, মার্কিন সরকার চাইলে ৯/১১’র হামলা ঠেকাতে পারত। এছাড়া ৯/১১’র ঘটনা নিয়ে মার্কিন কংগ্রেসের ২৮ পৃষ্ঠার তদন্ত রিপোর্ট নিয়েও কথা বলেন তিনি। গ্লেন প্রশ্ন তোলেন, কেন আজ ১৩ বছর ধরে হোয়াইট হাউজ ওই রিপোর্ট গোপন করে রেখেছে?
সূত্র: প্রেসটিভি।






মন্তব্য চালু নেই