মেইন ম্যেনু

চিনে নিন মারাত্মক অ্যালার্জি উদ্রেককারী ৮ টি দৈনন্দিন খাবার

অ্যালার্জির সমস্যা মূলত কাকে বলে তা উল্লেখ করে বলার প্রয়োজনীয়তা নেই। অ্যালার্জি এমন এক যন্ত্রণার নাম যা নিমেষেই ত্বকের উপর লালচে চুলকোনী যুক্ত গোটা তৈরি করে ফেলে, পেট ব্যথা, মুখের ভেতর চুলকোনীর সৃষ্টি করে। যাদের মারাত্মক অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের অ্যালার্জির সমস্যা আরও অনেক ভয়াবহ আকার ধারণ করে। শ্বাস প্রশ্বাসে সমস্যা, বমি হাওয়া ইত্যাদির সমস্যাতেও ভুগতে দেখা যায়। কিছু কিছু খাবারের কারণে শুরু হতে পারে এই অ্যালার্জির সমস্যা। আপনি হয়তো বুঝতেও পারছেন না এই খাবারগুলোর কারণেই আপনার অ্যালার্জির সমস্যা শুরু হতে পারে। চলুন তাহলে চিনে নেয়া যাক এমনই মারাত্মক অ্যালার্জি সৃষ্টিকারী খাবারগুলো।

১) দুধ

দুধ অনেক পুষ্টিকর খাবার সে ব্যাপারে সন্দেহ নেই, কিন্তু অনেকেই এই পুষ্টিকর খাবারটি সহ্য করতে পারেন না। ল্যকটোজ ইনটলারেন্সের কারণে পেটের সমস্যায় ভোগেন এবং অনেক সময় মারাত্মক কিছু সমস্যাও হতে থাকে। সুতরাং আগে দেখে নিন আপনার দুধ খেলে কোনো সমস্যা হয় কি না, তারপর ডাক্তারের শরণাপন্ন হোন।

২) ডিম

ডিমে যে কারো অ্যালার্জি হতে পারে তা অনেকেই জানেন না। কিন্তু ডিমের সাদা অংশে অ্যালার্জি হতে পারে অনেকেরই। ডিমের সাদা অংশে প্রোটিন বেশী থাকে যা অনেকেরই হজম করতে পারেন না যার কারণেই শুরু হয় সমস্যা।

৩) কিছু সবজি

কিছু ফল ও সবজিতে অনেকের ত্বকের অ্যালার্জি হতে পারে। বেগুন, মিষ্টিকুমড়া ও আরও কিছু সবজির কারণেও অনেকে অ্যালার্জিতে ভুগতে পারেন। তাই এই সকল খাবার খাওয়ার ব্যাপারে সতর্ক থাকুন।

৪) চীনাবাদাম

চীনাবাদাম এবং চীনাবাদামের তৈরি যে কোনো খাবার অনেকেই সহ্য করতে পারেন না। ত্বকে র‍্যাশ উঠা, মুখ, শ্বাসনালী ফুলে উঠা ও শ্বাসপ্রশ্বাসে সমস্যা দেখা দেয়। তাই প্রথমে পরীক্ষা করে নিন আপনার চীনাবাদামে সমস্যা আছে কি না।

৫) চিংড়ি মাছ

অনেকেরই চিংড়ি মাছ ও এই জাতীয় খাবার যেমন লবস্টার, কাঁকড়া ইত্যাদি খাবার ত্বকের এবং পাকস্থলীর অ্যালার্জির জন্য দায়ী থাকে। তাই মুখের স্বাদের জন্য হলেও এই খাবারগুলো খেতে যাবেন না।

৬) আনারস

আনারসের কারণেও অনেকে অ্যালার্জিতে আক্রান্ত হতে পারেন। আনারসের কারণে শ্বাসনালী ও মুখের ভেতরে র‍্যাশ উঠা এবং ফুলে যাওয়ার মতো সমস্যাতে ভোগেন অনেকেই।

৭) চকলেট ও কোকোয়া পাউডার সমৃদ্ধ খাবার

কোকোয়া পাউডার অনেকেই হজম করতে পারেন না যার কারণে কোকোয়া পাউডার সমৃদ্ধ যে কোনো খাবার খাওয়ার পর পরই ত্বকে র‍্যাশ উঠতে দেখা যায়।

৮) লেবু

সাধারণ লেবুতেও অনেকের অ্যালার্জির সমস্যা হতে পারে। লেবুর রস রক্তের সাথে মিশে গেলে অনেকেরই হাতে পায়ে র‍্যাশ উঠে যায়। আবার লেবুর রস সরাসরি ত্বকে লাগলেও অনেকের অ্যালার্জি শুরু হয়ে যায়।

সূত্রঃ idiva.com






মন্তব্য চালু নেই