মেইন ম্যেনু

চিরিরবন্দরে আমের বাম্পার ফলন

মোহাম্মদ মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: চিরিরবন্দরে চলতি মৌসুমে আমের বাম্পার ফলন হয়েছে। আম গাছে আমের ভালো ফলন দেখে আম চাষীদের মনে রয়েছে আনন্দ। উপজেলা ঘুরে আম চাষীদের সাথে কথা বলে জানা গেছে, অন্যান্য বছরের তুলনায় এবার আম বাগানগুলোতে আমের বাম্পার ফলন হয়েছে। আম বাগানের পাশাপাশি বসত বাড়ির পাশে ও আঙ্গিনায় আম গাছে আম ধরেছে প্রচুর।

উপজেলার আম চাষিরা জানান,গত দুই থেকে তিন বছরের তুলনায় এবছর আম, কাঠাল ও লিচুসহ দিনাজপুওে মৌসুমী ফল ভালো হয়েছে। তারা আরো জানান, আর অল্প কিছুদের মধ্যে বাগানের সম্পুর্ণ আম পাকা শুরু করবে। আমের বাম্পার ফলন হওয়ায় উপজেলার আম চাষিদের মাঝে খুশির আমেজ লক্ষ্য করা যাচ্ছে। তাছাড়া আমের বাজারে আমের আমদানি ব্যাপক হারে লক্ষ করা যাচ্ছে।

আবহাওয়া অনুকূল থাকলে আম চাষিরা এবার আমের বাম্পার ফলন পাবে। এদিকে উপজেলার কয়েকজন আম বাগানের মালিক জানান,এবছর বাগানে প্রচুর পরিমানে আমের মুকুল আসতে দেখে প্রথম থেকেই বাগানের পরিচর্যা ও স্পে করা হয়। তারা আরো জানান, আমের ফলন ভালো হওয়ায় আম ছোট থাকতেই ব্যবসায়িরা আম বাগান কিনে নিয়েছে । তবে বাগান ক্রয় করা কয়েকজন আম ব্যাবসায়ী জানান, এবছর আমের ভালো ফলন দেখে আমরা দিনাজপুর জেলার বিভিন্ন উপজেলায় গিয়ে আমের বাগান দেখে আম চাষীদের সাথে কথা বলে বাগানগুলো ক্রয় করে থাকি। ব্যবসায়ীরা আরো জানান, বাগানের আম এখনো পুরোপুরি পাকেনি আরো কিচুদিন পরে সম্পুর্ণ আম পাকা শুরু করবে। তবে বাজারে আমের চাহিদা থাকলে আমের ভালো দামও পাওয়া যাবে।

এ ব্যাপারে কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার বড় ও ছোট মিলে অনেক আম বাগান গড়ে উঠেছে। এবার আম বাগানগুলোতে প্রচুর পরিমাণ মুকুল ধরেছিল। আবহাওয়া অনুকুল থাকায় এবং আম বাগানগুলোর পরিচর্যা ঠিক মত হওয়ায় আমের বাম্পার ফলন দেখা যাচ্ছে। আম পাকা শেষ হওয়া পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে আম চাষীরা এবার আম চাষ করে লাভবান হতে পারবে।






মন্তব্য চালু নেই